Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৫-২০১৬

আমেরিকায় অস্ত্র রপ্তানি করতে পারবে জাপান

আমেরিকায় অস্ত্র রপ্তানি করতে পারবে জাপান

সিঙ্গাপুর, ০৫ জুন- জাপানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আমেরিকা। এর ফলে আমেরিকায় অস্ত্র ও সামরিক সরঞ্জাম রপ্তানি করতে পারবে জাপান।

সিঙ্গাপুরে অনুষ্ঠিত শাংরি-লা সংলাপের অবকাশে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার এবং জাপানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল নাকাতানি এ বিষয়ে একটি সমঝোতা স্মারক বা এমওইউ সই করেন। এ সমঝোতার ফলে জাপানি কোম্পানিগুলো আমেরিকার লকহিড মার্টিন কোম্পানি ও রেইথিওয়নের মতো বিশাল প্রতিষ্ঠানের কাছে সামরিক সরঞ্জাম বিক্রি করতে পারবে।

আগে মার্কিন কোম্পানিগুলোর জন্য বিদেশ থেকে সামরিক যন্ত্রাংশ ও সরঞ্জাম কেনা নিষিদ্ধ ছিল কিংবা টিটানিয়ামের মতো পণ্যের ওপর অনেক বেশি শূল্ক বসানো ছিল। টোকিওর সঙ্গে চুক্তি হওয়ার ফলে এশিয়ার প্রথম দেশ হিসেবে আমেরিকায় সামরিক যন্ত্রাংশ ও সরঞ্জাম রপ্তানি করবে জাপান।

এর আগে, ২০১৪ সালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে অস্ত্র রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিলেন। কয়েক দশক ধরে জাপানের ওপর এ নিষেধাজ্ঞা বহাল ছিল।–পার্স টুডে।

আর/১২:০৪/০৫ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে