Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৪-২০১৬

ইউরোপে অভিবাসী পাচারে জড়িত বাংলাদেশী গ্যাং গ্রেফতার

ইউরোপে অভিবাসী পাচারে জড়িত বাংলাদেশী গ্যাং গ্রেফতার

এথেন্স, ০৪ জুন- ভুয়া কাগজপত্র তৈরি এবং অনিয়মিত অভিবাসীদের পাচারে জড়িত সন্দেহে ইউরোপোলের সহযোগিতায় গ্রীসে ১৬ জন এবং চেক রিপাবলিকে ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। ইউরোপোলের সহযোগিতায় একই সাথে দুটি অপরাধের অনুসন্ধান করা হয়েছে। অনুসন্ধানে বেরিয়ে এসেছে যে, একটি  সংঘবদ্ধ অপরাধী চক্র পাসপোর্ট, পরিচয়পত্র এবং ভিসার মতো কাগজপত্র সকল তৈরি করে সেগুলো অভিবাসীদের মধ্যে বিতরণ করে আসছিল। এই কাগজপত্রগুলো কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশ এবং আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার দেশগুলোতে অভিবাসীদের কাছে পৌঁছে দেয়া হয়। এই নকল কাগজপত্র অনিয়মিত অভিবাসীদের ইউরোপে প্রবেশ এবং থেকে যাওয়ার কাজে ব্যবহৃত হয়।

এথেন্স ভিত্তিক এই অপরাধী চক্রের উপর তদন্ত করা হয় গ্রীসে। এই চক্র আবার কাজ করে ২টি অঞ্চলভিত্তিক অপরাধী দলের নিয়ন্ত্রণে। তাদের কাজ অনিয়মিত অভিবাসীদের ইউরোপে প্রবেশের পথ তৈরি করা। প্রথম দলে আছে কয়েকজন বাংলাদেশী নাগরিক এবং দ্বিতীয় দলে আছে কয়েকজন সুদানীজ নাগরিক। ইউরোপোলের তদন্তে বেরিয়ে এসেছে যে, প্রথম অপরাধী দল শুধু গত বছরেই পাসপোর্টসহ ১২৬টি পার্সেল কুরিয়ারে পাঠিয়েছে এবং দ্বিতীয় অপরাধী দল পাঠিয়েছে ৪৩১টি পার্সেল।নকল বা ভুয়া কাগজপত্র তৈরির জন্য প্রত্যেকজনের কাছ থেকে নেয়া হয় ১০০ থেকে ৩০০০ ইউরো পর্যন্ত। কার কাছ থেকে কি পরিমাণ টাকা নেয়া হয় তা নির্ভর করে ভুয়া কাগজপত্রের মান, ধরণ এবং কোন দেশের জন্য তৈরি করা হচ্ছে তার উপর। এই দুটি অপরাধী দল পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্র, সেনজেন ভিসা, ড্রাইভিং লাইসেন্স, রাজনৈতিক আশ্রয় প্রার্থনায় রেজিস্ট্রেশন কার্ড এবং রেসিডেন্স কার্ডের মতো অভিবাসনের জন্য জরুরী কাগজপত্র নকল তৈরি করে থাকে।

দুটি অপরাধী চক্রকে ধরতে গ্রীসের হেলেনিক পুলিশকে সহযোগিতা করার জন্য গত ২৫ মে, তাৎক্ষনিক গোয়েন্দা পর্যালোচনার সবিধাসহয এথেন্সে একটি মোবাইল অফিস স্থাপন করে। এই ঘটনা তদন্তের ক্ষেত্রে গোয়েন্দা তথ্য বিনিময়, অভিযানের জন্য আলোচনার মতো সার্বক্ষণিক সহযোগিতা করেছে ইউরোপোল। এর ফলে ইতালী, স্পেন এবং অস্ট্রিয়াকেন্দ্রিক আরেকটি চক্রের সন্ধান পাওয়া গেছে।
সূত্র: ইউরোপোল।

আর/১০:৩৪/০৪ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে