Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৪-২০১৬

যেভাবে পাবেন ভারতীয় ‘ঈদ ভিসা ক্যাম্পের’ সুবিধা

যেভাবে পাবেন ভারতীয় ‘ঈদ ভিসা ক্যাম্পের’ সুবিধা

ঢাকা, ০৪ জুন- পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে বাংলাদেশি নাগরিকদের জন্য সহজে ভারতের ভিসা পেতে শুরু হলো ‘ঈদ ভিসা ক্যাম্প’। তবে এ ক্যাম্পের সুবিধা পেতে অনেকেরই আগ্রহ থাকলেও নিয়ম-কানুন জানা নেই।

শনিবার (০৪ জুন) সকালে রাজধানীর বারিধারায় ভারতীয় হাইক‌মিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ১-৩ জাতিসংঘ সড়কে (আমেরিকান দূতাবাস সংলগ্ন) কার্যালয়ে এ বিশেষ ক্যা‌ম্প চালু করে ভারতীয় হাইক‌মিশন। ফিতা কেটে ক্যাম্পের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্র‌তিমন্ত্রী শাহ‌রিয়ার আলম ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইক‌মিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

আগামী ১৬ জুন পর্যন্ত প্র‌তি‌দিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ ক্যাম্পের কার্যক্রম চলবে। ‌তবে ১০ জুন বন্ধ থাকবে বিশেষ এ ক্যাম্প।

ভিসা আবেদনকারীরা অগ্রিম সাক্ষাতের তারিখ/ ই-টোকেন ছাড়াই তাদের ট্যুরিস্ট ভিসার আবেদন সরাসরি এ ক্যাম্পের মাধ্যমে জমা দিতে পারবেন। যা আগে দালালদের হাতে নিয়ন্ত্রিত ছিলো। ভারতীয় ভিসা প্রাপ্তির তারিখ ও ই-টোকেনের জন্য আগে খরচ করতে হতো দুই থেকে তিন হাজার টাকা। এবার আর সে বিড়ম্বনা থাকছে না।

ট্যুরিস্ট ভিসা ক্যাম্প
যেসব বাংলাদেশি নাগরিকের সাক্ষাতের তারিখ/ই-টোকেন নেই শুধুমাত্র তাদের ট্যুরিস্ট ভিসা আবেদনপত্র গ্রহণের জন্য এ ঈদ ক্যাম্পের আয়োজন করা হয়েছে। যেসব আবেদনকারীর সাক্ষাতের তারিখ আছে তারা ঢাকার গুলশান, ধানমণ্ডি, উত্তরা ও মতিঝিল এবং ঢাকার বাইরে বরিশাল, ময়মনসিংহ ও খুলনায় আইভিএসি কেন্দ্রে ভিসা আবেদন জমা দিতে পারবেন। মেডিকেল, বিজনেস ও ‍অন্যান্য ভিসা বিভাগের আবেদনপত্র সংশ্লিষ্ট আইভিএসি কেন্দ্রেই গ্রহণ করা হবে।

ক্যাম্পে আসার নিয়ম
ঈদ ভিসা ক্যাম্প ভারতীয় হাই কমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ১-৩ জাতিসংঘ সড়ক, বারিধারায়। ক্যাম্প চলবে ৪-১৬ জুন। পার্ক রোডের চ্যান্সেরি গেট দিয়ে ক্যাম্পে ঢুকতে হবে। ক্যাম্পের ভেতরে কোনো ব্যাগ ও মোবাইল আনা যাবে না।

যোগ্যতা
বর্তমানে ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জন্য শুধুমাত্র এ ক্যাম্প খোলা থাকবে। আবেদনকারীদের স্বশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে। তবে একসঙ্গে ভ্রমণেচ্ছু পরিবারের সদস্যদের (পিতা-মাতা, ছেলে-মেয়ে, স্বামী-স্ত্রী) পক্ষে একজন আবেদনপত্র জমা দিলেই হবে।আবেদনকারীর পাসপোর্টের মেয়াদ আবেদন করার তারিখে কমপক্ষে ৬ মাসের মেয়াদ থাকতে হবে এবং পাসপোর্টে কমপক্ষে দুই পৃষ্ঠা খালি থাকতে হবে।

আবেদনপত্র জমা দেওয়ার আগে সতর্কতার সঙ্গে নির্দেশাবলী পড়তে এই লিঙ্কে ক্লিক করুন: www.hcidhaka.gov.in

ফি
ভিসা আবেদন গ্রহণের জন্য ভারতীয় হাইকমিশনের আউটসোসিং এজেন্সি ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টারের ভিসা প্রসেসিং ফি ৬০০ টাকা। ভিসা প্রসেসিং ফি ছাড়া আর কোনো ভিসা ফি নেই। ভিসা প্রদানের ক্ষেত্রে ভারতীয় হাইকমিশনের কোনো এজেন্ট বা মাধ্যম নেই। ভিসা করে দেওয়ার প্রতিশ্রুতি দানকারী ব্যক্তিকে টাকা দিতে নিষেধ করা হয়েছে।

হেল্পলাইন
যেকোনো তথ্যের জন্য ফোন করুন আইভিএসি হেল্পলাইনগুলো হচ্ছে- ০৯৬১২৩৩৩৬৬৬ ও ০৯৬১৪৩৩৩৬৬৬। ভিজিট ভারতীয় হাইকমিশনের ফেসবুক (https://www.facebook.com/IndiaInBangladesh)



জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে