Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-০৪-২০১৬

ইউপি নির্বাচন: নিহত ১, ভোট বর্জন ২৭

ইউপি নির্বাচন: নিহত ১, ভোট বর্জন ২৭

ঢাকা, ০৪ জুন- কেন্দ্র দখল, ভোট বর্জন ও সহিংসতার মধ্যেই ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ষষ্ঠ ও শেষ ধাপে ৬৯৮ ইউনিয়ন পরিষদে (ইউপি) আজ ভোট গ্রহণ চলছে। এ ধাপেও সহিংসতায় এ পর্যন্ত ফেনীতে ১জন মারা গেছে। এবং ২৭টি ইউপিতে প্রার্থীরা ভোট বর্জন করেছে। আহত হয়েছে অর্ধ শতাধিক।

ফেনী: জেলার সোনাগাজী উপজেলায় একটি ভোটকেন্দ্রে বহিরাগত সন্ত্রাসীদের হামলায় গুলিবিদ্ধ হয়ে এক যুবক নিহত হয়েছেন। তাঁর নাম নূর হোসেন। সকাল ১০টার দিকে চরচান্দিয়া ইউনিয়নের চরভৈরব হাজী তোফায়েল আহমদ উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। বেলা পৌনে একটার দিকে এই কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত ঘোষণা করা হয়।
হামলায় দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, দুজন পোলিং কর্মকর্তা ও তিনজন পুলিশ সদস্য আহত হন। এ ঘটনায় নূর আলম নামের একজনকে আটক করা হয়েছে।
বগুড়ার সদর উপজেলার শেখেরকোলা ইউনিয়নের একটি কেন্দ্রে প্রকাশ্যে জালভোট দেয়ার অভিযোগে দুই পোলিং এজেন্টকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় ওই কেন্দ্রে সাময়িকভাবে ভোটগ্রহণ স্থগিত করা হয় বলে খবর পাওয়া গেছে। আটক এজেন্টরা হলেন- রেজাউল করীম রাজু (২৫) ও পিন্টু মিয়া (২৭)। তাদের বাড়ি ওই ইউনিয়নে।
শনিবার বেলা পৌনে ১১টার দিকে উপজেলার তেলিহারা আলিয়া মাদ্রাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে।

পাবনা (চাটমহর): প্রকাশ্যে অবৈধভাবে ছিলমারা, প্রার্থীদের ভোট বর্জনের মধ্য দিয়েই জেলার চাটমহর উপজেলার ছয়টি ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ চলছে। শনিবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। চলবে বিরতিহীন ভাবে বিকেল ৪টা পর্যন্ত।
জানাযায়, উপজেলার হরিপুর ইউনিয়নে বিএনপি মোননিত প্রার্থী সিরাজুল ইসলাম ভোট বর্জন করেছেন। তার অভিযোগ ভোট কেন্দ্রগুলোর আশপাশে তার কোন সমর্থক ও ভোটাদের ঢুকতে দেওয়া হচ্ছে না। এমকি ভোট কেন্দ্রগুলোতে কোন ভোটার ও নেই। আওয়ামী লীগ প্রার্থীর কর্মীরা গিয়ে প্রকাশ্যে সিলমারছে।

চট্টগ্রাম: জেলার সাতকানিয়া উপজেলায় একটি ভোট কেন্দ্র থেকে গোলাগুলি, সংঘর্ষ ঘটনায় অস্ত্রসহ এমরান আহমেদ নামেবহিরাগত এক ছাত্রলীগ কর্মীকে আটক করেছে বিজিবি। শনিবার সকাল ৮টা থেকে সাতকানিয়াসহ চট্টগ্রামের ৫ উপজেলায় ৪১ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে।
শনিবার সকাল ১০টার দিকে ১৩ নম্বর বাজালিয়া ইউনিয়নের ২ নম্বর বোর্ড অফিস কেন্দ্র থেকে দেশীয় তৈরি একটি এলজিসহ এমরানকে আটক করে বিজিবি। আটকের সময় এমরান নিজেকে ছাত্রলীগের কর্মী হিসেবে পরিচয় দিয়েছে। নগরীর আতুরার ডিপো এলাকায় তার বাসা বলে জানিয়েছে।
বিজিবি এমরানকে আটকের পর নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমানের হাতে তুলে দেয়। আনিসুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন, এমরানকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করা হবে। সেখানে তার বিচার হবে।
এদিকে সকাল ১১টা থেকে বাজালিয়া ইউনিয়নের চার নম্বর ওয়ার্ডের কয়েকটি কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে তিন দফা মারামারি হয়েছে। প্রতিবারই পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে।

রাজশাহী: রাজশাহীর তিন উপজেলার ১৬ ইউনিয়নের ১৪৪টি ভোটকেন্দ্রে ইউপি নির্বাচনের শেষ ধাপের ভোট গ্রহণ শুরু হয়েছে। শনিবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। বিকেল ৪টা পর্যন্ত ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন ভোটাররা। সকাল থেকেই বিভিন্ন ভোটকেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি দেখা গেছে চোখে পড়ার মতো।
নির্বাচনকে ঘিরে এরই মধ্যে রাজশাহী জেলার পবা, মোহনপুর ও বাঘা উপজেলার ভোটকেন্দ্রগুলোতে উৎসবমুখর পরিবেশ দেখা গেছে। পবার বড়গাছি ইউনিয়নের পুঠিপাড়া স্কুল কেন্দ্রে ভোট দিতে আসা মনোয়ারা বেগম জানান, গত কয়েকদিন ধরে তীব্র গরম পড়ছে। সকাল ১০টা বাজতেই বাইরে বের হওয়া দায়। তাই সকাল সকাল ভোট দিতে চলে এসেছি। একই কেন্দ্রে কথা বলেন রিজিয়া হক।
সংসারের সব কাজই করতে হয় নারীদের। এজন্য দিনের শুরুতেই ভোট দিতে পারলে গৃহস্থালির কাজ-কর্মে সুবিধা হয়। এছাড়া সকালে ভিড় কম থাকায় তাড়াতাড়ি ভোট দেওয়া যায়, বললেন এই গৃহবধূ।

কেরানীগঞ্জ: ঢাকার কেরানীগঞ্জ উপজেলার শাক্তা ইউনিয়নে বিএনপির প্রার্থী মিজানুল হক নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। আজ শনিবার বেলা দুইটার দিকে ইউনিয়নের দাড়িপাড়া গ্রামে এক সংবাদ সম্মেলনে মিজানুল হক এ ঘোষণা দেন।
সংবাদ সম্মেলনে মিজানুল হক ভোট কারচুপি, এজেন্টকে মারধর করে বের করে দেওয়া, ২৪টি কেন্দ্রের মধ্যে ১৩টি কেন্দ্র দখল করে আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকদের নৌকা প্রতীকে সিল মারাসহ বিভিন্ন অভিযোগ করেন।

পিরোজপুর : পিরোজপুর সদর উপজেলার সিকদার মল্লিক ইউনিয়নের বরজালা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে বিএনপির চেয়ারম্যান প্রার্থীর এক পোলিং এজেন্টকে মারধর করে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। এ ছাড়া চালিতাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বিএনপি ও দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর কোনো এজেন্ট পাওয়া যায়নি।
বরজালা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বিএনপির চেয়ারম্যান প্রার্থীর পোলিং এজেন্ট আবুল বাশার অভিযোগ করেন, সকালপৌনে আটটার দিকে তিনি বুথে ঢোকেন। ভোট শুরুর আগে তাঁর কাগজপত্র নিয়ে আওয়ামী লীগের লোকজন মারধর করে কেন্দ্র থেকে বের করে দেয়।

নরসিংদী: জেলার মনোহরদী উপজেলার একদুয়ারিয়া ইউনিয়নের বিএনপির চেয়ারম্যান প্রার্থী বাছেদ মোল্লার ওপর হামলা এবং তাঁর এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়ায় অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় তিনি দুপুর ১২টায় স্থানীয় সিঅ্যান্ডবি বাজারে সাংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন।
সাংবাদিকদের তিনি বলেন, নিজ কেন্দ্র হিতাশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল আটটায় ভোট দিয়ে তিনি পার্শ্ববর্তী একদুয়ারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে যান। সেখানে দেখেন আওয়ামী লীগের প্রার্থী আনিছুজ্জামান ও তাঁর ভাই বাছেদুল আলম ভোটারদের প্রকাশ্যে নৌকা প্রতীকে ভোট দিতে বাধ্য করছেন।

কুমিল্লা: ভোট কারচুপির অভিযোগে কুমিল্লার মুরাদনগর উপজেলার জাহাপুর ইউনিয়নের বিএনপির চেয়ারম্যান প্রার্থী সৈয়দ তৌফিক আহম্মদ ভোট বর্জন করেছেন। তৌফিক এই ইউনিয়নে ১৯৮২ সাল থেকে পরপর ছয়টি নির্বাচনে জয়ী হয়ে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন।
আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করে সৈয়দ তৌফিক ভোট বর্জনের কথা জানান। তিনি বলেন, সরকারদলীয় প্রার্থীর পক্ষে ব্যাপক জাল ভোট দেওয়া হচ্ছে। ইউনিয়নের কমলাকান্তি একাডেমি, গঙ্গাটিয়া, সাতমোড়া ও গৌরকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রসহ বিভিন্ন কেন্দ্র থেকে বিএনপির কর্মীদের বের করে দিয়ে জাল ভোট দেওয়া হচ্ছে। ভোটারদের প্রকাশ্যে নৌকায় ভোট দিতে বাধ্য করা হচ্ছে। এ কারণে তিনি ভোট বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন।
প্রসঙ্গত, ষষ্ঠ ও শেষ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে আওয়ামী লীগের আরো ২৮ প্রার্থী। এক উপজেলায় ভোট স্থগিত হওয়ায় বাকি ২৭ জন এখন বিনা ভোটে জয়ীর তালিকায়।

এ আর/ ১৭:০৪/০৪  জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে