Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৪-২০১৬

থাইল্যান্ডে রফতানি বাড়ানোর উদ্যোগ নেবে দূতাবাস

থাইল্যান্ডে রফতানি বাড়ানোর উদ্যোগ নেবে দূতাবাস

ঢাকা, ০৪ জুন- রফতানি বাড়ানোর নতুন উদ্যোগ নেবে থাইল্যান্ডে বাংলাদেশের দূতাবাস। ব্যাংককে সফলভাবে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এক্সপো শেষ হওয়ার পর এমনটাই জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মোনা তাসনিম।

তিনি বলেন, আমরা বিভিন্ন পণ্যের জন্য ছোট ছোট বৈঠকের ব্যবস্থা করবো এবং এখানকার রিটেইলারদের সঙ্গে বাংলাদেশের উৎপাদনকারীদের যোগাযোগ ঘটিয়ে দেব। থাইল্যান্ড একটি বড় বাজার এবং এখানে সিরামিক পণ্য, ওষুধ, তৈরি পোশাক ইত্যাদি পণ্যের বাজার সৃষ্ঠি করা সম্ভব।

এক্সপোতে শাইনপুকুর সিরামিক, ওষুধ বা কাজী অ্যান্ড কাজী চায়ের উদাহারণ দিয়ে তিনি বলেন, এগুলো থাই ব্যবসায়ীদের দৃষ্টি আকর্ষণ করেছে।

তিনি জানান, বাংলাদেশের পাঁচটি ওষুধ কোম্পানি ইতোমধ্যে থাইল্যান্ডে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে। বাংলাদেশ এক্সপোতে এখানকার ওষুধ কর্তৃপক্ষের শীর্ষ কর্মকর্তা এসেছিলেন এবং ফার্মা কোম্পানিগুলোকে তার সঙ্গে যোগাযোগ করতে বলেছেন।

তাসনিম বলেন, এ বছরই যৌথ ট্রেড কমিটির বৈঠক হবে এবং সেখানে আমরা শুল্ক সুবিধা নিয়ে আলোচনা করবো।

আমার যেটা বেশি দরকার তা হচ্ছে পলিটিক্যাল অ্যাটেনশন এবং আমি তা পেয়েছি।

বাংলাদেশ এক্সপোতে থাইল্যান্ডের বাণিজ্য, শিল্প ও পর্যটন মন্ত্রীসহ বিভিন্ন নীতিনির্ধারকরা অংশ নেন।

এক্সপোর ফলে দূতাবাসের কাছে একটি ডাটাবেইজ তৈরি হয়েছে এবং কোন কোন পণ্যের শুল্ক ছাড়ের জন্য থাই সরকারের সঙ্গে যোগাযোগ করতে হবে তার জন্য আমরা বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবো।

সাইদা মোনা তাসনিম বলেন, পণ্য বিক্রি বা শুল্ক সুবিধা চাওয়ার আগে দূতাবাসকে নির্দিষ্টভাবে জানতে হবে পণ্যের গুনাগুন সম্পর্কে এবং সেই জ্ঞান এই এক্সপোর মাধ্যমে অর্জন করেছে দূতাবাস।

তিনি জানান, তার সঙ্গে থাই কর্তৃপক্ষের আলোচনা হয়েছে এবং তারা শুল্ক ছাড়ের জন্য নতুন একটি তালিকা চেয়েছে। থাইল্যান্ড স্বল্পন্নোত দেশগুলোতে কোন কোন পণ্যে শুল্ক ছাড় দেবে তা পুনরায় ২০১৭ সালে বিবেচনা করবে এবং তার আগে বাংলাদেশ চেষ্ঠা করবে সুবিধাজনক পণ্যগুলো যেন সেই তালিকায় থাকে। যৌথ ট্রেড কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে