Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৩-২০১৬

১০০ কোটি টাকা পরিবেশবান্ধব ইটভাটায়

১০০ কোটি টাকা পরিবেশবান্ধব ইটভাটায়

ঢাকা, ০৩ জুন- পরিবেশবান্ধব আধুনিক প্রযুক্তির ইটভাটা কার্যক্রম সম্প্রসারণে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকা থোক বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে তিনি এ প্রস্তাব করেন। প্রস্তাবিত বাজেটের এই ব্যয় বিদায়ী ২০১৫-১৬ অর্থবছরের মূল বাজেটের চেয়ে সাড়ে ১৫ শতাংশ এবং সংশোধিত বাজেটের চেয়ে ২৯ শতাংশ বেশি।

বাজেট বক্তৃতায় মুহিত বলেন, ‘ইটভাটাগুলোতে সনাতনী পন্থায় ইট পোড়ানোর কারণে উপরিস্থ ভূমির অত্যধিক ব্যবহার, পরিবেশ দূষণ ও জ্বালানি অপচয় হয়ে থাকে। ইটভাটার ধোঁয়া দূষণের অন্যতম কারণ। এসব ইটভাটার কর্মপরিবেশও ঝুঁকিপূর্ণ ও অস্বাস্থ্যকর। এ প্রেক্ষাপটে সনাতনী পন্থার পরিবর্তে আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতির প্রসার হলে এসব সমস্যার সমাধান অনেকাংশেই সম্ভব।’

ইট তৈরিতে উন্নত প্রযুক্তি ব্যবহারে ইটভাটা মালিকদের আর্থিক সক্ষমতা ও সচেতনতার অভাব রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘বিষয়টি বিবেচনায় নিয়ে আধুনিক প্রযুক্তির জ্বালানি সাশ্রয়ী চুল্লি স্থাপন কার্যক্রমকে সম্প্রসারিত করতে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকা থোক বরাদ্দ প্রস্তাব করছি।’ এ থোক বরাদ্দের অর্থ ব্যবহারের জন্য নীতিমালা প্রণয়ন করা হবে বলেও জানান মুহিত।


এ আর/ ১৯:১৫/০৩ জুন

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে