Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৩-২০১৬

ঘরেই সেরে নিন পার্লারের মত হেয়ার স্পা

সাবেরা খাতুন


ঘরেই সেরে নিন পার্লারের মত হেয়ার স্পা

ক্ষতিগ্রস্থ চুল ঠিক করতে হেয়ার স্পা করাটা এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আপনার চুল যদি অপুষ্ট হয়, শুষ্ক ও ভঙ্গুর হয়ে ওঠে এবং আগা ফেটে যায় তাহলে হেয়ার স্পা করার পরামর্শ দেবেন যে কোন বিউটি এক্সপার্ট। বিউটি পার্লারে হেয়ার ট্রিটমেন্ট করতে অনেক খরচ হয়। তাছাড়া কাঙ্ক্ষিত উজ্জ্বল ও মজবুত চুলের জন্য আপনাকে কয়েকবার যেতে হবে পার্লারে। হেয়ার স্পা যদি বাসাতেই করে নেয়া যায় তাহলে কেমন হয়? হ্যাঁ, চলুন তাহলে ঘরে বসে হেয়ার স্পা করার পদ্ধতি জেনে নিই।

হেয়ার স্পা সম্পন্ন করতে ৫টি ধাপ অনুসরণ করতে হবে – ম্যাসাজিং, স্টিমিং, ওয়াশিং, কন্ডিশনিং এবং হেয়ার মাস্ক লাগানো।

১। চুলে তেল ম্যাসাজ করুন
হেয়ার স্পার প্রথম ধাপটি হচ্ছে মাথার তালুতে ভালো করে তেল ম্যাসাজ করা। এজন্য চুলের জন্য উপকারি যেকোন তেলই ব্যবহার করা যেতে পারে যেমন- অলিভ অয়েল, নারিকেল তেল বা আমন্ড অয়েল। প্রায় ১৫-২০ মিনিট যাবত ম্যাসাজ করুন।

২। গরম ভাপ দিন
চুলে তেল ম্যাসাজ করার পর একটি পাত্রে পানি গরম করে নিন। এই গরম পানিতে একটি তোয়ালে চুবিয়ে নিন এবং তোয়ালের অতিরিক্ত পানি নিংড়ে নিন। এখন এই উষ্ণ তোয়ালেটি মাথায় পেঁচিয়ে নিন যাতে সবগুলো চুল ঢাকা পড়ে। এর ফলে চুলের গোঁড়া দিয়ে তেল মাথার তালুর ভেতরে প্রবেশ করবে। এভাবে ১৫-২০ মিনিট রাখুন।

৩। চুলে শ্যাম্পু করুন
মাঝারি ধরণের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। আপনি ইচ্ছে করলে চুলে তেল মালিশ করে সারা রাত রাখতে পারেন এবং সকালে উঠে ধুয়ে ফেলতে পারেন।

৪। কন্ডিশনার ব্যবহার করুন
শ্যাম্পু করার পরে আপনার চুলের জন্য মানানসই কন্ডিশনার লাগান। আপনি কন্ডিশনার হিসেবে প্রাকৃতিক উপাদান ও ব্যবহার করতে পারেন যেমন- চা ও লেবুর কন্ডিশনার। এর জন্য গরম পানিতে চা পাতা দিয়ে কয়েক মিনিট সিদ্ধ করুন। তারপর ছেঁকে নিয়ে ঠান্ডা হতে দিন। তারপর একটি লেবুর রস চিপে নিয়ে চাপাতার পানিতে মিশান। তৈরি হয়ে গেলো আপনার কন্ডিশনার। এই তরল কন্ডিশনার দিয়ে আপনার চুল ধুয়ে নিন।

৫। হেয়ার মাস্ক লাগান
হেয়ার স্পা করার সব শেষ ধাপটি হচ্ছে আপনার চুলে হেয়ার মাস্ক লাগানো। এর ফলে আপনার চুল তার প্রয়োজনীয় পুষ্টি পাবে এবং আপনার চুল হয়ে উঠবে উজ্জ্বল ও সুন্দর। হেয়ার মাস্ক কিনতে পাওয়া যায় তবে প্রাকৃতিক হেয়ার মাস্ক ব্যবহার করলেই সবচেয়ে উপকার পাওয়া যায় বেশি। ডিমের হেয়ার মাস্ক সব ধরণের চুলের জন্যই উপযোগী। ২টি ডিমের সাথে সামান্য নারিকেল তেল মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এবার এই মাস্কটি চুলে লাগান। স্বাভাবিক চুলের জন্য পুরো ডিম ব্যবহার করুন, তৈলাক্ত চুলের জন্য ডিমের সাদা অংশ এবং শুষ্ক ও ভঙ্গুর চুলের জন্য ডিমের কুসুম ব্যবহার করুন। পুনরায় একটি উষ্ণ তোয়ালে দিয়ে মাথাটি পেঁচিয়ে নিন। ২০ মিনিট পড়ে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।    

এখন আপনি সফলভাবেই হেয়ার স্পা করে নিতে পারবেন আপনার ঘরে বসেই তাই না? একমাস প্রতি সপ্তাহে একদিন হেয়ার স্পা করুন। তারপরে প্রয়োজনমত বা মাসে একবার করলেই চলবে। নিয়মিত হেয়ার স্পা করলে আপনার চুল কোমল, উজ্জ্বল ও মজবুত হয়ে উঠবে।  

আর/০১:০৪/০৩ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে