Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-০২-২০১৬

বাজেট পেশে সিলেটী অর্থমন্ত্রীদের দাপট!

খলিলুর রহমান


বাজেট পেশে সিলেটী অর্থমন্ত্রীদের দাপট!
ছবিতে বাম থেকে সাইফুর রহমান, এএমএস কিবরিয়া ও বর্তমান অর্থমন্ত্রী মুহিত

ঢাকা, ০২ জুন- ১৯৭২-৭৩ অর্থবছর থেকে শুরু করে জাতীয় সংসদে এখন পর্যন্ত ১১ জন অর্থমন্ত্রী মোট ৪৫টি বাজেট পেশ করেছেন। এর মধ্যে সিলেটী তিন অর্থমন্ত্রীই ২৮ বার বাজেট পেশ করেছেন। তারা হলেন- প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান ১২ বার, প্রয়াত অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া ৬ বার এবং বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ১০ বার বাজেট পেশ করেছেন। সে হিসেবে স্বাধীনতা পরবর্তী জাতীয় বাজেট উপস্থাপনে সিলেটী অর্থমন্ত্রীদেরই দাপট দেখা গেছে।

অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার (০২ জুন) বিকেল ৩টা থেকে দেশের ৪৫তম বাজেট পেশ শুরু করেছেন। এটি মুহিতের দশম বাজেট পেশ। জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটই হল দেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট।

এর আগে স্বাধীন বাংলাদেশে প্রথম বাজেট প্রস্তাবনা জাতীয় সংসদে উপস্থাপন করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। ১৯৭২-৭৩ অর্থবছরে তাজউদ্দিন আহমেদ ৭৮৬ কোটি টাকা, এডিপি ৫০১ কোটি টাকার বাজেট পেশ করেছিলেন। এরপর ১৯৭৩-৭৪ ও ১৯৭৪-৭৫ অর্থবছরগুলোতে দু’বার বাজেট পেশ করেছিলেন। ১৯৭৫-৭৬ অর্থবছরে বাজেট পেশ করেছিলেন ড. আজিজুর রহমান।

এছাড়াও ১৯৭৬-৭৭ অর্থবছরে মেজর জেনারেল জিয়া, ১৯৭৭-৭৮ লে. জে. জিয়া, ১৯৭৮-৭৯ প্রেসিডেন্ট জিয়া, ১৯৭৯-৮০ ড. এম এন হুদা জাতীয় সংসদে বাজেট পেশ করেছিলেন। 

এরপর শুরু হয় সিলেটী অর্থমন্ত্রীদের বাজেট পেশের পালা। প্রথমে ১৯৮০-৮১ অর্থবছরের বাজেট পেশ করেন সিলেটী অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। তিনি ১৯৮১-৮২ অর্থবছরের বাজেটও পেশ করেন। এরপর আবুল মাল আবদুল মুহিত দু’বার বাজেট পেশ করেন। তিনি ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন। 

টানা চারবার সিলেটী অর্থমন্ত্রী বাজেট পেশের পর ১৯৮৪-৮৫, ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ অর্থবছরের বাজেট পেশ করেন এম সাইদুজ্জামান। 

এরপর ১৯৮৮-৮৯ মেজর জেনারেল মুনিম, ১৯৮৯-৯০ ড. ওয়াহিদুল হক, ১৯৯০-৯১ মেজর জেনারেল মুনিম বাজেট পেশ করেছিলেন। 

এরপর ফের সিলেটী অর্থমন্ত্রী এম সাইফুর রহমান বাজেট পেশ শুরু করেন। তৎকালীন সময়ে তিনি ১৯৯১-৯২, ১৯৯২-৯৩, ১৯৯৩-৯৪, ১৯৯৪-৯৫ ও ১৯৯৫-৯৬ অর্থবছরে টানা ৫ বার বাজেট পেশ করেছিলেন। 

সাইফুর রহমানের পরেই আরেক সিলেটী অর্থমন্ত্রী এএমএস কিবরিয়া বাজেট পেশ করেন। ১৯৯৬-৯৭, ১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯, ১৯৯৯-০০, ২০০০-০১ ও ২০০১-০২ অর্থবছরে তিনি টানা ৬ বার বাজেট পেশ করেন।  

এরপর আবার ৬ বার বাজেট পেশ করেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। তিনি ২০০২-০৩, ২০০৩-০৪, ২০০৪-০৫, ২০০৫-০৬ ও ২০০৬-০৭ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন। কিবরিয়া ও সাইফুর রহমান টানা ১৭ বার বাজেট পেশ করেছিলেন।

এরপর দু’বার অর্থমন্ত্রী হিসেবে সিলেটী কেউ বাজেট পেশ করতে পারেনি। অর্থাৎ ২০০৭-০৮ ও ২০০৮-০৯ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন মির্জা আজিজুল ইসলাম।

কিন্তু আবারও বাজেট পেশ এর পালা আসে সিলেটী সিলেট ১ আসনের সংসদ সদস্য অর্থমন্ত্রী এএমএ মুহিতের। তিনি আজকের বাজেটসহ মোট টানা ৮ বার বাজেট পেশ করছেন। অর্থবছরগুলো হলো: ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭।

উল্লেখ্য, জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রস্তাবনা উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিকেল ৩টা ৪২ মিনিটে বাজেট প্রস্তাবনা উপস্থাপন শুরু করেন তিনি। বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে, স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে এ বাজেট প্রস্তাব উপস্থাপন করছেন অর্থমন্ত্রী মুহিত।

উপস্থাপন শুরুর কিছুক্ষণ আগে জাতীয় সংসদ ভবনে আগামী সরকারের আয়-ব্যয়ের প্রস্তাবিত এ বাজেট প্রস্তাবনা অনুমোদন করে মন্ত্রিসভা।

এ অর্থবছরে মোট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট ঘোষণা করা হচ্ছে। বিদায়ী ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় এ বছরের বাজেটের আকার ৪৪ হাজার ৯০৫ কোটি টাকা বেশি। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে তৃতীয় বাজেট এটি।

আর/১৭:১৪/০২ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে