Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০২-২০১৬

সিরিয়ায় আকাশ থেকে ত্রাণ ফেলার দাবিতে যুক্তরাজ্য-ফ্রান্স

সিরিয়ায় আকাশ থেকে ত্রাণ ফেলার দাবিতে যুক্তরাজ্য-ফ্রান্স

লন্ডন, ০২ জুন- সিরিয়ার অবরুদ্ধ এলাকাগুলোতে আকাশপথে মানবিক সহায়তা দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য ও ফ্রান্স। এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য শুক্রবার এক বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

সিরিয়ায় জরুরি মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার জন্য পহেলা জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল আন্তর্জাতিক সিরিয়া সমর্থন গোষ্ঠী বা আইএসএসজি। কিন্তু বুধবার দামেস্কের নিকটবর্তী অবরুদ্ধ শহর দারায়ায় তারা মাত্র এক গাড়ি ত্রাণ পাঠাতে পেরেছে। তবে ওই ত্রাণকে একেবারেই অপ্রতুল বলে উল্লেখ করেছে জাতিসংঘ। দারায়াতে ২০১২ সালের পর বুধবারই প্রথম কোনো সহযোগিতা পৌঁছেছে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট।

জাতিসংঘ বলছে, দারায়ার পরিস্থিতি অত্যন্ত নাজুক। সেখানে খাদ্য, পানি ও ওষুধের তীব্র সঙ্কট চলছে। বুধবার থেকে শহরটিতে ৪৮ ঘন্টার জন্য যে যুদ্ধবিরতি শুরু হয়েছে সে সুযোগেই সেখানে এক গাড়ি ত্রাণ পাঠানো হয়েছে। ২০১২ সাল থেকে দেশটির সরকারি বাহিনী শহরটি অবরোধ করে রাখায়, সেখানকার প্রায় চার হাজার বাসিন্দা কার্যত মানবেতর জীবনযাপন করছে।

দারায়ায় ত্রাণবাহী গাড়িবহর এসে পৌঁছানোর বিষয়টিকে একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছে রাশিয়া। কিন্তু এই মানবিক সাহায্যকে অত্যন্ত অপ্রতুল বলে উল্লেখ করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেছেন, নির্দিষ্ট সময়ের মধ্যে সিরিয়ার নাগরিকদের কাছে জরুরী ত্রাণ সেবা পৌঁছাতে ব্যর্থ হয়েছে আসাদ সরকার। তিনি আরো বলেছেন, আকাশপথে ত্রাণ বিতরণ কষ্টকর, ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ হলেও ওই সহায়তার মাধ্যমে ওই অঞ্চলে অবরুদ্ধ থাকা মানুষগুলোর যে নাজুক পরিস্থিতিতে দিন কাটাচ্ছে, সেটা কিছুটা হয়তো কমবে ।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এ নিয়ে আসাদ সরকারের ওপর প্রভাব খাটানোর জন্য রাশিয়া ও ইরানের প্রতদি আহ্বান জানিয়েছেন। তিনি ওই দুটি দেশের প্রতি সিরিয়ায় আকাশপথে মানবিক সহায়তা পৌঁছানোর প্রক্রিয়াটি যেন নিরাপদে হয় সেদিকে লক্ষ্য রাখার কথাও বলেছেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে