Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০১-২০১৬

দেশে নিবন্ধন চায় ১৮০০ অনলাইন পত্রিকা

দেশে নিবন্ধন চায় ১৮০০ অনলাইন পত্রিকা

ঢাকা, ০১ জুন- সরকারের শর্ত মেনে নিবন্ধন  পাওয়ার জন্য তথ্য অধিদপ্তরে আবেদন করেছে এক হাজার ৮০০ অনলাইন সংবাদমাধ্যম। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ রাষ্ট্রের বিভিন্ন সংস্থার মাধ্যমে যাচাই-বাছাই করে আবেদনকারী প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন দেওয়া হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

‘অপসাংবাদিকতা’ রোধে সব অনলাইন সংবাদমাধ্যমকে নিবন্ধনের আওতায় আনতে গত বছরের নভেম্বরে আবেদন নেওয়া শুরু হয়। শুরুতে ১৫ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হলেও সময় বাড়ানো হয় চার দফা।

শেষবার সময় বৃদ্ধির সময় ১৭ এপ্রিলের মধ্যে নিবন্ধন শেষ করতে বলা হয়। অবশ্য এখনও কেউ আবেদন করতে চাইল তা নেওয়া হচ্ছে।  

অনলাইন সংবাদমাধ্যম নিবন্ধন কার্যক্রমের সঙ্গে যুক্ত তথ্য অধিদপ্তরের অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা মোহাম্মদ ইসতাক হোসেন বুধবার জানান, ১ জুন পর্যন্ত এক হাজার ৮০০ আবেদন তারা পেয়েছেন। এর মধ্যে পত্রিকারগুলোর অনলাইন সংস্করণ এবং অনলাইন টেলিভিশনের আবেদনও রয়েছে।

অনলাইন গণমাধ্যম নিবন্ধনের আবেদন চেয়ে সরকারি ভাষ্যে বলা হয়েছিল, “বাংলাদেশের অনলাইন পত্রিকার প্রকাশকদের পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত করা এবং অপসাংবাদিকতা রোধ করার লক্ষ্যে সরকার নিবন্ধন কার্যক্রম চালু করেছে।”

সরকারের নিবন্ধন পাওয়ার জন্য অনলাইন সংবাদমাধ্যমগুলোকে নির্ধারিত নিবন্ধন ফরম ও একটি প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে তথ্য অধিদপ্তরে জমা দিতে হয়েছে।

বাংলাদেশে বর্তমানে ২ হাজার ৮১০টি দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক ও ষান্মাষিক পত্রিকা রয়েছে। এছাড়া ৪৩টি বেসরকারি টেলিভিশনের সরকারি অনুমোদন রয়েছে। এর মধ্যে দুটি টেলিভিশনের লাইসেন্স স্থগিত রয়েছে, সম্প্রচারে আছে ২৪টি।

অনলাইন সংবাদপত্রের মতো পত্রিকার অনলাইন সংস্করণের আলাদা নিবন্ধনের যৌক্তিকতা তুলে ধরে ইসতাক বলেন, “পত্রিকাগুলোর অনলাইন সংস্করণের সঙ্গে পত্রিকায় প্রকাশিত সংবাদের অনেক সময় মিল থাকে না। এছাড়া চাইলেই অনলাইন সংস্করণের নিউজ পাল্টে দেওয়া যায়।”

নিবন্ধন না থাকলে কোনো অনলাইন সংবাদমাধ্যমই সরকারি সুযোগ-সুবিধা পাবে না জানিয়ে অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা বলেন, “অ্যাক্রিডিটেশন কার্ডসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের প্রোটেকশন তারা পাবে না।”

ইসতাক জানান, ডিক্লারেশন পাওয়া পত্রিকাগুলোর অনলাইন সংস্করণের নিবন্ধন পেতে ট্রেড লাইসেন্স করতে হবে। তবে বেসরকারি টেলিভিশনের অনলাইন সংস্করণের নিবন্ধন লাগবে না।

সরকারের কাছে আবেদন করা সব অনলাইন সংবাদমাধ্যম নিবন্ধন পাবে কি না- এমন প্রশ্নে ইসতাক বলেন, “সব যদি ঠিকঠাক থাকে, তাহলে সবগুলোকে নিবন্ধন দিতে তো কেনো সমস্যা নেই।

“যদি এসবি (পুলিশের বিশেষ শাখা) বা পুলিশ রিপোর্ট খারাপ না থাকে, সবাই নিবন্ধন পেতে পারে। নিবন্ধন দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তথ্য মন্ত্রণালয়।”

আর/১০:১৪/০১ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে