Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০১-২০১৬

বাড়ছে না করমুক্ত আয়সীমা

কাশেম কাব্য


বাড়ছে না করমুক্ত আয়সীমা

ঢাকা, ০১ জুন- সাধারণ ব্যক্তিশ্রেণি, নারী, জ্যেষ্ঠ নাগরিক ও প্রতিবন্ধিসহ অন্য ক্ষেত্রে করমুক্ত আয়সীমা অপরিবর্তীত রাখার প্রস্তাব দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তাই আগামীকাল বৃহস্পতিবার ঘোষিতব্য ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ব্যক্তি শ্রেণিসহ অন্য সব ক্ষেত্রে ঠিক থাকতে পারে করমুক্ত আয়সীমা।
 
সে অনুযায়ী বর্তমানে নির্ধারণকৃত ব্যক্তির করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা, নারী ও সিনিয়র (পয়ষট্টি বছর ঊর্ধ্ব) করদাতাদের ৩ লাখ টাকা, প্রতিবন্ধীদের ৩ লাখ ৭৫ হাজার টাকা এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতাদের ৪ লাখ ২৫ হাজার টাকায় থাকতে পারে। এনবিআর সূত্র বাংলামেইলকে এসব তথ্য নিশ্চিত করে।
 
যদিও বর্তমান জীবন যাত্রার সঙ্গে সমাঞ্জস্যপূর্ণ রেখে আগামী বাজেটে ব্যক্তির করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা পর্যন্ত করার প্রস্তাব দিয়েছিল ব্যবসায়ীদের বৃহত্তম সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডিস্ট্রিজ (এফবিসিসিআই)।
 
এনবিআর সূত্র জানায়, গত অর্থবছরে মূল্যস্ফীতি বৃদ্ধি ও সেই সঙ্গে জীবন যাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় সকল ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানো হয়েছিল। তবে এ বছর এরকম কোনো লক্ষ্যণীয় পরিবর্তন না থাকায় সকল ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা অপরিবর্তন রাখা বা না বাড়ানোর জন্য প্রস্তাব করে অর্থমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সেই সুপারিশ পাঠানো হয়েছে। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আমাদের সুপারিশের পক্ষে মত পাবো বলে আশা করছি। তাই সেখান থেকে অনুমোদন পেলেই আগামীকাল ঘোষণা হতে যাওয়া ২০১৬-১৭ অর্থবছরে ব্যক্তি শ্রেণিসহ অন্য সব ক্ষেত্রে করমুক্ত আয়সীমা ঠিক থাকবে।
 
এর আগে গত ২৮ এপ্রিল এনবিআর পরামর্শক কমিটির ৩৭তম সভায় এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ প্রস্তাবে বলেন, মানুষের জীবনযাত্রার ব্যয়ের মান এখন বেড়েছে। বর্তমানে নির্ধারণকৃত ব্যক্তির করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা সঙ্গতিপূর্ণ নয়। তাই ব্যক্তিগত আয়করের করমুক্তসীমা ৩ লাখ টাকা করার প্রস্তাব করা হচ্ছে। একইভাবে নারী ও সিনিয়র (পয়ষট্টি বছর ঊর্ধ্বে) করদাতাদের বিদ্যমান করমুক্ত আয়সীমা ৩ লাখ থেকে ৩ লাখ ২৫ হাজার এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতার করমুক্ত আয়সীমা ৪ লাখ ২৫ হাজার থেকে সাড়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব হচ্ছে।
 
প্রসঙ্গত,  চলতি অর্থবছরে করমুক্ত আয়সীমা ২ লাখ ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২ লাখ ৫০ হাজার টাকা, মহিলা ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সীদের করমুক্ত আয়সীমা ২ লাখ ৭৫ হাজার টাকার পরিবর্তে ৩ লাখ টাকা; প্রতিবন্ধীদের করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ ৭৫ হাজার টাকা ও মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ২৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল।

আর/১০:১৪/০১ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে