Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০১-২০১৬

'তিন তালাক' নিষিদ্ধে সই করলেন ৫০ হাজার ভারতীয় মুসলিম নারী

দীপক দেবনাথ


'তিন তালাক' নিষিদ্ধে সই করলেন ৫০ হাজার ভারতীয় মুসলিম নারী

কলকাতা, ০১ জুন- তিন তালাকের বিরুদ্ধে এবার সোচ্চার হলে ভারতের মুসলিম নারীরা। ‘ভারতীয় মুসলিম মহিলা আন্দোলন’ (বিএমএমএ) নামে এক সংস্থার উদ্যোগে তিন তালাকের প্রথার বিরোধীতায় এক পিটিশনে স্বাক্ষর করলেন ৫০ হাজার মুসলিম নারী। অনলাইনে এই পিটিশনে জমা দেওয়া হয়েছে।

বিএমএমএ-সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা জাকিয়া সোমা জানিয়েছেন, মুসলিম সমাজ থেকে তিন তালাক প্রথার বিলুপ্ত করার পক্ষে ৫০ হাজার নারী সোচ্চার হয়েছেন। এই আন্দোলনকে সমর্থন করার জন্য আন্দোলনকারী সংস্থার তরফেও ভারতের জাতীয় নারী কমিশন (এনসিডব্লিউ)-কে আর্জি জানানো হয়েছে বলেও জানান তিনি। জাতীয় নারী কমিশনে পাঠানো চিঠিতে বলা হয়েছে ‘আমরা লক্ষ্য করেছি যে দেশের মুসলিম নারীরা আইনগতভাবে মৌখিক তালাকের অবলুপ্তি চান।

‘সিকিং জাস্টিস উইদিন ফ্যামিলি’ নামে একটি সংস্থার জরিপেও দেখা গেছে, ৯২ শতাংশ মুসলিম নারী এই প্রথার বিলুপ্তি চান। তাদের মতে এই প্রথার ফলে বহু মুসলিম নারী ও তাঁদের সন্তানদের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে। এই কারণেই নিজেদের এবং সন্তানদের জীবন সুরক্ষিত রাখতেই এই তালাক প্রথা নিষিদ্ধ হওয়া উচিত বলে মনে করেন মুসলিম নারীরা’।

জাকিয়া সোমা জানান, ‘গুজরাট, মহারাষ্ট্র রাজস্থান মধ্যপ্রদেশ কর্ণাটক, তামিলনাড়ু, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খন্ড, কেলল ও উত্তরপ্রদেশ থেকে এই প্রস্তাবের পক্ষে এখনও পর্যন্ত ৫০ হাজার সই করা হয়েছে। এই সমর্থনকারীর সংখ্যা দিন দিন আরও বাড়বে বলে মনে করছেন তিনি।

অতি সম্প্রতি তিন তালাক প্রথার ভুক্তভোগী ভারতের এক মুসলিম নারী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। জয়পুরের বাসিন্দা আফরিন রেহমান (২৫) স্বামীর সাথে বিচ্ছেদ হওয়ার পরই দেশটির শীর্ষ আদালতের দ্বারস্থ হন।

প্রসঙ্গত, ভারতের অল ইন্ডিয়া মুসলিম ওমেন পার্সনাল ল বোর্ড (এআইএমডব্লিউপিএলবি) সভাপতি শাহিস্তা আম্বরও এই তিন তালাক প্রথা বাতিলের দাবি জানিয়েছেন।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে