Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-০১-২০১৬

প্রয়োজনে সৌদি আরবে সেনা পাঠাবে বাংলাদেশ

প্রয়োজনে সৌদি আরবে সেনা পাঠাবে বাংলাদেশ

ঢাকা, ০১ জুন- সৌদি আরবের মক্কা ও মদিনা কোনো কারণে হুমকিতে পড়লে তা রক্ষায় বাংলাদেশ সৈন্য পাঠাতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আজ বুধবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি সফর উপলক্ষে সংবাদ সম্মেলনটি আয়োজিত হয়।

নব্বয়েইর দশকে ইরাকের তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের নেতৃত্বে কুয়েত আক্রমণের উদাহরণ দিয়ে আবুল হাসান মাহমুদ আলী বলেন, “এর আগেও আমরা সৌদি আরবে সেনা পাঠিয়েছি। কিন্তু সেটা যুদ্ধের জন্য নয়। যুদ্ধের কারণে পবিত্র মক্কা ও মদিনা নগরী যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য সৈন্য পাঠানো হয়েছিল।”

সৌদি আরবের নেতৃত্বে গঠিত ৩৪টি মুসলিম দেশের সামরিক জোটে যদি সৌদি আরব বাংলাদেশের কাছে সৈন্য চায় তখন বাংলাদেশ কী করবে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ জোটে বাধ্যবাধকতার কোনো নিয়ম নেই। কেউ যদি কারও প্রস্তাবে সাড়া দেয় সেটা সেই দেশের বিষয়।

বাংলাদেশ এমন প্রস্তাবে সাড়া দেবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, প্রস্তাব এলে পরে সেটা বলা যাবে।

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও সুদৃঢ় ভিত্তির উপর দাঁড় করানোর লক্ষ্যে পাঁচ দিনের দ্বিপাক্ষিক সফরে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ এ দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে ওমরা হজ পালন করবেন তিনি।

শুক্রবার ঢাকা থেকে একটি বিশেষ বিমানে রওনা হয়ে ওই দিন সন্ধ্যায় জেদ্দা পৌঁছাবেন প্রধানমন্ত্রীর। সফরকালে সরকার ও বেসরকারি পর্যায়ের প্রতিনিধিদল  থাকবে প্রধানমন্ত্রীর সঙ্গে।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ সে দেশের নেতৃত্বে আসার পর শেখ হাসিনার এটাই প্রথম সফর। বাদশাহসহ সেদেশের উচ্চপর্যায়ের সরকারি ও বেসরকারি ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে