Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-৩১-২০১৬

ভারতে ছড়িয়ে পড়ছে এইডস

ভারতে ছড়িয়ে পড়ছে এইডস

নয়াদিল্লি, ৩১ মে- ভারতের হাসপাতালগুলোতে রক্ত আদান-প্রদান প্রক্রিয়ার মাধ্যমে গত ১৭ মাসে ২ হাজার ২শ ৩৪ জন মানুষ মরণঘাতী এইডস রোগের জীবাণুতে আক্রান্ত হয়েছে। ভারতের এইডস নিয়ন্ত্রণ দপ্তরের বরাত দিয়ে বিবিসি এ সংবাদ জানিয়েছে। 

ন্যাশনাল এইডস কন্ট্রোল অরগানাইজেশান (নাকো) এর কাছে চেতন কোঠারি নামের একজন তথ্যকর্মী আবেদন জানানোর পর এই তথ্য প্রকাশ করা হয়। 

কোঠারি বিবিসিকে জানিয়েছে, এই তথ্য জানার পর তিনি বিস্মিত হয়েছেন। ভারতে ইতিমধ্যে ১০ লাখ এইডস আক্রান্ত মানুষ রয়েছেন। কিন্তু এদের মধ্যে সবচেয়ে বেশি মানুষ এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছে হাসপাতাল থেকে। 

শুধুমাত্র ভারতের উত্তর প্রদেশের হসাপাতালগুলোতে রক্ত আদান প্রদানে এইডস ছড়ানোর ৩৬১টি ঘটনা রেকর্ড করা হয়েছে। পশ্চিমের রাজ্য গুজরাটে ২৯২টি এবং মহারাষ্ট্রে ২৭৬টি এমন ঘটনা ঘটেছে। ভারতের রাজধানী দিল্লিতেই ঘটেছে ২৬৪টি ঘটনা। কোঠারি মনে করেন, এই সংখ্যাগুলো সরকারি হিসাব অনুযায়ী নির্ধারণ করা হয়েছে।বাস্তব অবস্থা আরও মারাত্মক হবে।

ভারতের আইন অনুযায়ী এইচআইভি, হেপাটাইটিস-বি,সি, ম্যালেরিয়া এবং অন্যান্য সংক্রমণ খুঁজে পেতে রক্তাদাতদের রক্ত পরীক্ষা করা হাসপাতালগুলোর জন্য বাধ্যতামূলক। কিন্তু প্রতিটি পরীক্ষা করতে ১২শ রুপি করে ব্যয় হয়, কাজেই অনেকেই এড়িয়ে যান। এমনকি ভারতের অনেক হাসপাতালে পরীক্ষার সুযোগ পর্যন্ত নেই। এই অপকর্মের সুযোগে এইডস সংক্রমণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে দিন দিন।

এফ/২২:৩৩/৩১ মে

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে