Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-৩১-২০১৬

এমবিবিএসে ভর্তিতে বাধ্যতামূলক হচ্ছে ধূমপানমুক্ত সার্টিফিকেট

এমবিবিএসে ভর্তিতে বাধ্যতামূলক হচ্ছে ধূমপানমুক্ত সার্টিফিকেট

ঢাকা, ৩১ মে- আগামী শিক্ষাবর্ষ থেকে এমবিবিএস ভর্তিচ্ছুদের ধূমপানমুক্ত সার্টিফিকেট দাখিল করা বাধ্যতামূলক করার ঘোষণা পুনঃব্যক্ত করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। 

মঙ্গলবার ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বিশ্ব তামাকমুক্ত দিবস’-এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।

২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ঘোষণা বাস্তবায়নের জন্য দেশের সর্বস্তরের জনগণকে তামাক থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরিবার, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী এবং সমাজের মধ্য থেকে তামাকের অভ্যাস ত্যাগের আন্দোলন গড়ে তুলতে সকলকে সচেষ্ট হতে হবে।

দেশের সকল মেডিকেল কলেজ, হাসপাতাল ও ক্লিনিককে তামাকমুক্ত রাখতে কর্তৃপক্ষকে কঠোর পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কাউকে হাসপাতাল, ক্লিনিক বা মেডিকেল কলেজ ক্যাম্পাসে ধূমপান বা তামাক সেবন করতে দেখলে সাথে সাথে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।
 
এক্ষেত্রে হাসপাতালের চিকিৎসক বা কলেজের অধ্যাপকদেরকে বেশি সতর্ক থাকতে হবে। চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক বা অধ্যাপক যদি নিজেই ধূমপানের মতো ক্ষতিকারক নেশায় আসক্ত থাকেন, সাধারণ মানুষের স্বাস্থ্য উন্নয়নে তিনি কোনো ভূমিকাই রাখতে পারেন না।
    
অনুষ্ঠানে দেশে তামাক নিয়ন্ত্রণে গণসচেতনতা বৃদ্ধিসহ নানাবিধ কার্যক্রমে অবদান রাখার জন্য বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গকে বিশেষ সম্মাননা পদক দেয়া হয়। 

স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান বক্তব্য রাখেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে