Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-৩০-২০১৬

জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ

জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা, ৩০ মে- আজ ৩০ মে। বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের (বীরোত্তম) ৩৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সামরিক বাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।  

জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার দল বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- জিয়ার মাজার জিয়ারত, তার কর্মময় জীবনের ওপর আলোচনা, দুস্থদের মধ্যে খাবার বিতরণ, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, আলোকচিত্র প্রদর্শনী, মিলাদ ও দোয়া মাহফিল। এ ছাড়া দেশের বিভিন্ন সংবাদপত্রে ক্রোড়পত্র, প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশ করা হবে।
 
রোববার গণমাধ্যমে দেয়া এক বাণীতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,জিয়াউর রহমানের জনপ্রিয়তা দেশি-বিদেশি চক্রান্তকারী শক্তি কখনোই মেনে নিতে পারেনি। ক্ষমতা গ্রহণের পর থেকেই অশুভ চক্র তার বিরুদ্ধে ষড়যন্ত্র করতে থাকে। দেশি-বিদেশি এই চক্রান্তকারীরাই ১৯৮১ সালের ৩০ মে রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যা করে।
 
জিয়াউর রহমানের ৩৫তম মুত্যুবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয়ভাবে ইতোমধ্যে ১৫ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এরই অংশ হিসেবে সোমবার সকাল ৬ টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে। একইভাবে সারা দেশে দলীয় কার্যালয়গুলোতে মৃত্যুবার্ষিকীর কর্মসূচি পালন করা হবে।
 
একইদিন সকাল ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে পুষ্পস্তবক অর্পণ করবেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে মাজারে কোরআনখানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে সমাধি প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন বেগম জিয়া। 

এদিকে, সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় ড্যাবের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ওষুধ বিতরণ করা হবে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এর উদ্বোধন করবেন। এছাড়া বাদ জোহর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রীয় মসজিদে ড্যাবের উদ্যোগে জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
 
জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর বিএনপির উদ্যোগে ৩০ মে থেকে ১ জুন পর্যন্ত মহানগরীর বিভিন্ন স্থানে দুস্থদের মাঝে খাবার বিতরণ করবেন বিএনপির চেয়ারপারসন।
 
এ ছাড়া সোমবার সকাল ৯টায় জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের উদ্যোগে জিয়াউর রহমানের কর্মময় জীবনের ওপর আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এফ/১০:২৫/৩০মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে