Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-৩০-২০১৬

শব্দ করে হাসুন আর পান ৬ স্বাস্থ্য উপকারিতা

নিগার আলম


শব্দ করে হাসুন আর পান ৬ স্বাস্থ্য উপকারিতা

হাসি হল মহৌষধ। এটি প্রমাণ করার জন্য প্রয়োজন নেই কোন বৈজ্ঞানিক ব্যাখ্যার। মন ভাল করার জন্য একটি হাসিই যথেষ্ট। হাসি মানুষের মধ্যে বন্ধন তৈরি করে। খেয়াল করে দেখবেন, কেউ একজন জোরে হাসা শুরু করলে অন্যদের মাঝেও তা সংক্রমিত হয়ে থাকে। অনেকেই মনে করেন জোরে হাসাটা ভাল না। কিন্তু আপনি কি জানেন এই জোরে হাসা থেকে আপনি পেয়ে যাবেন অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা?

১। ক্যালরি ক্ষয় হয়ে থাকে
জোরে হাসিতে আপনার শক্তি ব্যয় হয়ে থাকে। যা ক্যালরি ক্ষয় করে থাকে। আপনি যদি একনাগাড়ে এক মিনিট হাসেন এটি ১০ মিনিট ব্যায়ামের কাজ করবে!

২। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
স্ট্রেস হরমোন কমিয়ে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে হাসি। এমনকি হাসি অনেক ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে।

৩। মস্তিষ্কের জন্য ভাল
গবেষণায় দেখা গেছে হাস্যরস স্মৃতিশক্তিতে ইতিবাচক প্রভাব ফেলে। হাসি দুশ্চিন্তা স্ট্রেস কমিয়ে স্মৃতিশক্তি বৃদ্ধি করে থাকে। হাসি মস্তিষ্ক থেকে নেতিবাচক চিন্তা দূর করতে সাহায্য করে।

৪। সম্পর্কের জন্য ভাল  
হাসি শুধু কি স্বাস্থ্যের জন্য উপকারি? একদমই না, এটি সম্পর্কের জন্যও বেশ ভাল। গোমড়া মুখ কেউ পছন্দ করে না। হাসিমাখা মুখ সবাই পছন্দ করে। প্রিয় মানুষটির সাথে সবসময় হাসিমুখে কথা বলুন, আর দেখুন ম্যাজিক।

৫। সাময়িকভাবে ব্যথা দূর করে থাকে
আমরা সবাই জানি  হাসি এনডরফিন নামক পর্দাথ নিঃসরণে সহায়ক। যা স্ট্রেস দূর করে সাময়িকভাবে ব্যথা কমিয়ে দেয়।

৬। হৃদযন্ত্র সুস্থ রাখতে
শরীরে রক্ত চলাচল সচল রাখে। হৃদযন্ত্রে রক্ত প্রবাহ বজায় রাখে। এটি হৃদযন্ত্র সুস্থ রাখে এবং হৃদরোগ হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়।

লিখেছেন- নিগার আলম

এফ/০৮:৩৯/৩০মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে