Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-৩০-২০১৬

ওজন কমিয়ে ফেলুন মানসিক কিছু কৌশলে

সাদিয়া ইসলাম বৃষ্টি


ওজন কমিয়ে ফেলুন মানসিক কিছু কৌশলে

ওজন কমানোর জন্যে কম ক্যালোরিযুক্ত খাবার খাওয়া, অনেক বেশি শরীরচর্চা করাসহ আরো নানারকম উপায় মেনে চললেও আজ পর্যন্ত কেন ওজনটাকে বশ মানাতে পারলেন না সেটা জানেন কি? অবাক করা ব্যাপার হলেও সত্যি যে, আপনার এই অতিরিক্ত ওজনের পেছনে কেবল খাবার আর অলসতাই দায়ী নয়, দায়ী মানসিক অসহযোগিতাও। কেবল শারীরিক পরিশ্রমের মাধ্যমেই নয়, একজন মানুষের ওজন প্রভাবিত হয় তার চিন্তা ভাবনা দ্বারাও। আর তাই শারীরিক কার্যক্রমের পাশাপাশি নিজের মানসিক কিছু ছোটখাটো কৌশলকেও কাজে লাগান ওজন কমানোর কাজে। এই যেমন-

১. নীল রংকে প্রাধান্য দেওয়া
গবেষণায় পাওয়া গিয়েছে যে, নীল রংয়ের পাত্রে ও নীল পরিবেশে মানুষের মস্তিষ্ক খাবার খেতে অনীহা প্রকাশ করে। কারণ, তখন আর খাবারটি অন্য সময়ের মতন অতটা উপাদেয় বলে মনে হয়না। এসময় মানুষ অন্যান্য সময়ের চাইতে শতকরা ৩৩ শতাংশ কম খাবার খেয়ে থাকে। তাই আপনার মস্তিষ্কের এই ব্যাপারটি কাজে লাগান আর চেষ্টা করুন নীল ঘর কিংবা নীল রংয়ের পাত্রে খাবার ও পনীয় গ্রহন করতে। এছাড়াও খাবার সময় খাবারের পাত্র ছোট রাখুন।

২. আয়নাকে সামনে রেখে খাওয়া
ঠিক ধরেছেন! আয়নার মুখোমুখি বসেই খেতে বলা হচ্ছে আপনাকে। কারণ, এক্ষেত্রে মানুষ নিজেকে দেখতে পায় আর নিজের খাবার খাওয়ার পরিমাণ বেড়ে গেলে সেটা দেখে লজ্জিতও হয়। নিজেকেই নিজের কাছে অপরাধী মনে হয় তখন। তাই অল্প করে খাওয়ার চেষ্টা করে সে। এতে করে খাবার পরিমাণ কমে যায় প্রায় এক তৃতীয়াংশ।

৩. পরিবেশকে পরিবর্তন করা
গবেষণায় দেখা গিয়েছে যে, রেষ্টুরেন্টের ভেতরে রাতের বেলা কম আলো আর হালকা গনের সুর জেনে বুঝেই রাখা হয়ে থাকে। আর এর কারণ হচ্ছে এই যে, এতে করে মানুষের ভেতরে খাওয়ার আগ্রহ বেড়ে যায় আর বাড়ে খাওয়ার পরিমাণও। তাই চেষ্টা করুন এমন পরিবেশকে পরিহার করতে। সেইসাথে চেষ্টা করুন ভ্যানিলা ফ্লেভারের মোমবাতি জ্বালাতে। কারণ, এই গন্ধ আপনার খাওয়ার প্রতি আগ্রহ কমিয়ে দেবে অনেকটাই।

৪. খাবারে মশলা বাড়িয়ে দেওয়া
বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে যে, খাবারে মরিচের অতিরিক্ত মাত্রায় উপস্থিতি মানুষকে দ্রুত খেতে ও কম পরিমাণে খেতে উত্সাহিত করে। বিশেষ করে যারা খুব একটা ঝাল খান না তাদের জন্যে তো ব্যাপারটি একেবারেই সত্যি। তবে কেবল মরিচই নয়, অন্যান্য মশলার গন্ধও আপনাকে বিমুখ করে তুলতে পারে খাবার থেকে।

৫. প্রাকৃতিক সুগারযুক্ত মিষ্টি খাবার খাওয়া
চকোলেটের গন্ধ পেলেই সেটা খেতে ইচ্ছে করে? ব্যাপারটা স্বাভাবিক। তবে এর চাইতেও আরো স্বাভাবিক একটি ব্যাপার হচ্ছে এই যে, চকোলেটের মতন কৃত্রিম চিনির গন্ধবিশিষ্ট খাবার যেমন মানুষের খাওয়ার আগ্রহ বাড়িয়ে দেয়, ঠিক তেমনি এর বিপরীত প্রাকৃতিক চিনিযুক্ত খাবার, যেমন- আপেল, মানুষকে করে তোলে অতিরিক্ত খাবারের প্রতি বিমুখ।

লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

এফ/০৮:৩৯/৩০মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে