Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-৩০-২০১৬

ছয় মাসেরও কম সময়ে আয়ত্তে আনুন এসব দক্ষতা

সাবেরা খাতুন


ছয় মাসেরও কম সময়ে আয়ত্তে আনুন এসব দক্ষতা

প্রতিটা মানুষেরই দক্ষতা অর্জনের ক্ষমতা আছে। দক্ষতা অর্জন করা ছাড়া জীবনে উন্নতি করা সম্ভব নয়। জীবনকে পরিবর্তিত করার জন্য নিজেকে দক্ষ করে তোলার প্রয়াস করে মানুষ। কিন্তু এই দক্ষতা অর্জনে যত কম সময় লাগে ততই ভালো। ৬ মাসেরও কম সময়ে যে দক্ষতাগুলো অর্জন করা সম্ভব সেগুলো সম্পর্কেই আজ আমরা জেনে নিই চলুন।

১। পাবলিক স্পিকিং
গবেষণায় দেখা গেছে যে, মানুষের সামনে কথা বলাকে অনেকেই মৃত্যুর চেয়েও বেশি ভয়ংকর মনে করে। ডজনখানেক বা শত শত মানুষের সামনে কথা বলাটা অনেকের কাছের আতংকিত হওয়ার মত। কিন্তু মানুষের সামনে কথা বলতে পারাটা অনেক গুরুত্বপূর্ণ এবং তা মানুষের জীবনকে পরিবর্তিত করে দিতে পারে। ওয়ারেন বাফেট সম্প্রতি স্নাতক সম্পন্নদের পরামর্শ দেন কিভাবে মানুষের সামনে সফল ভাবে কথা বলা যায় সেই বিষয়ে। যোগাযোগ, আত্মবিশ্বাস ও বিক্রয় সব কিছুর সাফল্য নির্ভর করে আপনার কথা বলার দক্ষতার উপর। তাই নিজেকে মানুষের সামনে দক্ষ করে তুলতে চেষ্টা শুরু করুন আজই এবং ঘরেই চর্চা শুরু করুন। তারপর বন্ধুদের সামনে এবং কলেজ বা বিশ্ববিদ্যালয়ের কোন অনুষ্ঠানে নিজেকে উপস্থাপন করুন। এজন্য আপনার কোন পছন্দের বক্তাকে অনুসরণ করতে পারেন। অন লাইনে এমন অনেক ওয়েবসাইট (Toastmasters website) আছে যেগুলো থেকে আপনি পরামর্শ নিতে পারেন।  আপনি একাগ্র হয়ে চেষ্টা করলে ৬মাসের মধ্যেই আপনি অনেক মানুষের সামনে খুব ভালোভাবে কথা বলার দক্ষতা অর্জন করতে পারবেন।

২। অ্যাকাউন্টিং
যদি আপনি ব্যাবসা শুরু করার চিন্তা করেন তাহলে আপনাকে অ্যাকাউন্টিং এ দক্ষ হতে হবে। এজন্য আপনাকে বিশেষজ্ঞ হতে হবেনা কেবল মৌলিক বিষয়গুলো জানলেই হবে। এই দক্ষতা আপনার ব্যাক্তিগত আর্থিক পরিচালনা, আর্থিক লক্ষ্য পূরণ এবং আপনার জীবনের উপর নিয়ন্ত্রণ আনতে সাহায্য করবে। আপনি যদি স্কুল বা কলেজে অ্যাকাউন্টিং না শিখে থাকেন তাহলেও চিন্তিত হওয়ার কিছু নেই। আপনি বই পরে বা অনলাইনে অ্যাকাউন্টিং কোর্স করে শিখে নিতে পারেন যা ৬ মাসের কম সময়েই সম্ভব।

৩। ফটো বা ভিডিও এডিটিং
আমরা এখন ডিজিটাল পৃথিবীতে বাস করছি। এখানে ইউটিউব, ইন্সটাগ্রাম এবং ফেসবুক এসব কিছুতেই ছবি ও ভিডিওর কাজকে এড়িয়ে যাওয়া যায়না। সত্যিকার অর্থে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে টেক্সট শেয়ার করার চেয়ে ছবি ও ভিডিও শেয়ার করা হয় বেশি। ছবি এডিটিং এর জন্য আপনি ফটোশপ ব্যবহার করতে পারেন এবং ভিডিও এডিটিং এর জন্য  iMovie  বা  Final Cut Pro  ব্যবহার করতে পারেন। শিক্ষণীয় ওয়েব সাইট গুলো যেমন- Creative Live  বা Skill Share এ  বিশেষজ্ঞদের কাছ থেকে শিখতে পারেন কিভাবে ভালো ডিজাইন তৈরি করা যায় এবং সফটঅয়ার টুলগুলো ব্যবহার করা যায়।        

ছয় মাসের ও কম সময়ে আরো যে দক্ষতাগুলো অর্জন করা যায় সেগুলো হচ্ছে- মাইক্রোসফট এক্সেল, ব্লগিং, ভাষা শিক্ষা(স্প্যানিশ), ওয়েট ট্রেনিং, স্পিড রিডিং ইত্যাদি।   

লিখেছেন- সাবেরা খাতুন

এফ/০৮:১৫/৩০মে

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে