Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-৩০-২০১৬

সিপিআইয়ের তোপে সিপিএম

সিপিআইয়ের তোপে সিপিএম

কলকাতা, ৩০ মে- পশ্চিমবঙ্গে বামদের ভরাডুবি নিয়ে শরিকদল সিপিআইয়ের তোপের মুখে পড়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। 
 
রোববার (২৯ মে) থেকে দিল্লির গোপালন ভবনে শুরু হয় সিপিএমের পলিটব্যুরো বৈঠক। তার প্রাক্কালে বাংলায় জোটের ভরাডুবি হওয়ায় অজয় ভবনে বসে সিপিআইয়ের কার্যনির্বাহী কমিটি।

তারা সরাসরি কাঠগড়ায় তোলে রাজ্য সিপিএমের একাংশকে। তাদের অভিযোগ, পশ্চিমবঙ্গে কংগ্রেসের সঙ্গে জোট করার ফলে বিঘ্নিত হচ্ছে বাম ঐক্য।
 
গত বছরের সেপ্টেম্বরে কেন্দ্রীয়ভাবে বাংলায় বামদের ঐক্য মজবুত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু, তা না করে সিপিএম নেতৃত্ব কংগ্রেসকে নিয়ে বেশি মাতামাতি করল। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে গতবার সিপিআই পেয়েছিল দু’টি আসন। এবার তাদের ঝুলিতে মাত্র একটি। 
 
এতে স্বভাবতই তারা আরও ক্ষিপ্ত। অজয় ভবনের বর্তমান কর্মকর্তাদের অভিযোগ, এক্ষেত্রে সস্তার রাজনীতি করেছে রাজ্যের সিপিএম নেতারা।
 
সিপিআইয়ের মতে, কংগ্রেসের সঙ্গে জোট না করে এসইউসি, সিপিআইএমএলের মতো দলগুলোকে নিয়ে বাম ঐক্য আরও শক্তিশালী করা উচিত ছিল। তা না করে কংগ্রেসের সঙ্গে জোট করায় সামগ্রিকভাবে পশ্চিমবঙ্গে বামদের ক্ষতি হল। আর এর জন্য দায়ী সিপিএম নেতারা। 
 
সর্বভারতীয় তথা বাংলার রাজনীতিতে বহুকালই সামনে নেই সিপিআই। তবু এহেন কুচো শরিকদলের ক্ষোভকে পুঁজি করতে ইতস্তত করেনি সিপিএমের অন্দরে সীতারাম ইয়েচুরি এবং বিমান-সূর্যকান্তর বিরোধী গোষ্ঠী। 
 
গোপালন ভবনের গোলটেবিল থেকে প্রশ্ন তোলা হয়, বিধানসভা ভোটের পরেও কেন কংগ্রেসের সঙ্গে জোট বজায় রাখতে চাইছে রাজ্য সিপিএম? 
 
কংগ্রেসের সঙ্গে কেবলমাত্র নির্বাচনী আসন সমঝোতা করতে বলা হয়েছিল, কোনও রাজনৈতিক জোট নয়। মার্কসবাদী পার্টির চিরাচরিত কায়দায় সূর্যবাবু বলির পাঁঠা হয়েছেন এবং তিনি এখনও সেভাবে এর সঠিক জবাবও দিতে পারেননি। এখন দেখার বিষয়, দ্বিতীয় দিন কী অপেক্ষা করছে ইয়েচুরি গোষ্ঠী তথা সূর্যবাবু-বিমানবাবুদের।

আর/১২:২৪/৩০ মে

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে