Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৯-২০১৬

আইটিখাতে জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি সোনিয়া

আইটিখাতে জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি সোনিয়া

জাতিসংঘের বিশেষজ্ঞ হিসেবে নিয়োগ পেলেন মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির। মাইক্রোসফটে সফলতার সাথে দায়িত্ব পালনের সাথে সাথে এখন থেকে জাতিসংঘের হয়েও কাজ করবেন তিনি। লিস্ট ডেভেলপড্ কান্ট্রিজ (এলডিসি) বা কম উন্নত দেশগুলোর জন্য টেকনোলজি ব্যাংকের হয়ে কাজ করবেন সোনিয়া বশির কবির।   

জাতিসংঘের মহাসচিব বান কি মুন এলডিসি আওতাভুক্ত দেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে টেকনোলজি ব্যাংকে মোট ১২ জন বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছেন । সোনিয়া বশিরকে টেকনোলজি ব্যাংকের দায়িত্বে অধিষ্ঠিত করা হয়েছে। জাতিসংঘ বিশ্বাস করে, সোনিয়া বশির কবিরের দক্ষতা টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং বিজ্ঞান ও প্রযুক্তিতে তার অঙ্গীকার ও অবদান গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

উক্ত গঠিত প্যানেল থেকে ইউনিট টেকনোলজি ব্যাংকের দুটি ইউনিটে কাজ করার পরামর্শ দেয়া হয়েছে সোনিয়াকে। বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন এবং ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ব্যাংক নিয়ে কাজ করবেন তিনি। টেকনোলজি ব্যাংকের বিভিন্ন কর্মকান্ড ইউনাইটেড ন্যাশনস ইউনিভার্সিটি প্রদর্শণের ব্যবস্থা করারও পরামর্শ দিয়েছে প্যানেল। এতে করে উক্ত বিশ্ববিদ্যালয় থেকে প্রতিভাবান যে কেউ তার কর্মদক্ষতার প্রমাণ দিয়ে দরিদ্র দেশগুলোতে টেকনোলজি ব্যাংকের লক্ষ্য অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি খাতে সেবা দেয়ার ক্ষেত্রে নিজেদের নিয়োজিত করতে পারবে। 

ইন্টার একাডেমি পার্টনারশীপ (আইএপি)-এর প্রেসিডেন্ট ও ইউনাইটেড ন্যাশনস ইউনিভার্সিটি কাউন্সিলের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এইচ. এ. হাসান (সুদান)  গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন এলডিসি, ল্যান্ডলক্ড ডেভেলপিং কান্ট্রিজ ও স্মল আইল্যান্ড ডেভেলপিং স্টেট্স-এর জাতিসংঘের উচ্চপদস্থ প্রতিনিধি এবং টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধি গায়ান চন্দ্র আচার্য্য (নেপাল)।
         
গভর্নিং কাউন্সিলে অন্যান্যদের মধ্যে আছেন হায়ার এডুকেশন এ্যান্ড সায়েন্টিফিক রিসার্চ অব গিনি-এর মাননীয় মন্ত্রী আবদুলায়ে ইয়েরো বাওজি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিজ্ঞান উপদেষ্টা অধ্যাপক জাকরি আবদুল হামিদ, নোভার্টিস ফাউন্ডেশনের প্রধান ডা. এন আয়ের্টিস (বেলজিয়াম), নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা’স ডেভেলপমেন্ট (এনইপিএডি)-এর প্রধান অধ্যাপক অ্যাগ্রি এ্যাম্বালি (মালাউই), সায়েন্স, টেকনোলজি এ্যান্ড ইনোভেশন পলিশি রিসার্চ অর্গানাইজেশনের নির্বাহী পরিচালক বিট্রিনা ডিয়ামেট (তানজানিয়া), অক্সফোর্ড ইউনিভার্সিটি টেকনলোজি এ্যান্ড ম্যানেজমেন্ট সেন্টার ফর ডেভেলপমেন্ট-এর পরিচালক অধ্যাপক জিওল্যান ফু (ইউকে), ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ডিয়েগোর ভন লাইবিগ এন্টারপ্রনিউরিজম সেন্টারের নির্বাহী পরিচালক রজিবেল ওচোয়া (হন্ডুরাস), কনসালটেটিভ গ্রুপ ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচার রিসার্চ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্র্যাঙ্ক রিজ্সবার্মেন (নেদারল্যান্ডস), গ্লোবাল সল্যুশনস সামিটস-এর চেয়ারম্যান আলফ্রেড ওয়াটকিনস (ইউএস) এবং সায়েন্স এ্যান্ড টেকনোলজিক্যাল রিসার্চ কাউন্সিল অব তুরস্ক-এর ভাইস প্রেসিডেন্ট ওর্কুন হ্যাজেকিউডলু (তুরস্ক)। 

আর/১৭:১৪/২৯ মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে