Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৯-২০১৬

আইএস’কে হটিয়ে কারমা দখলে নিয়েছে সরকারি সেনারা

আইএস’কে হটিয়ে কারমা দখলে নিয়েছে সরকারি সেনারা

বাগদাদ, ২৯ মে- ইরাকের গুরুত্বপূর্ণ শহর ফাল্লুজাকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের দখলমুক্ত করার অভিযানে প্রথম সফলতা পেয়েছে ইরাকি বাহিনী। তারা ওই শহরে প্রবেশের আগে আইএসের ঘাঁটি বলে পরিচিত নিকটবর্তী কারমা শহরটি দখলে নিয়েছে বলে বিবিসি জানিয়েছে। জঙ্গিদের দখলে বর্তামানে যে দুটি ইরাকি শহর রয়েছে তার অন্যতম ফাল্লুজা।

বিবিসি প্রতিনিধি বলছেন, গুরুম্বপূর্ণ ফাল্লুজা দখলের লড়াইয়ে সফলতা পেতে শুরু করেছে ইরাকি বাহিনী। তারা ইতিমধ্যে কারমা দখল করে নিয়েছে। ফাল্লুজার দ্বারপ্রান্তে ইতিমধ্যে ব্যাপক সংখ্যক সেনা মোতায়েন করেছে ইরাক সরকার। এই অভিযানে তাদের সহায়তা করছে মার্কিন নেতৃত্বাধীন জোট।

আইএসের রক্ষণভাগের প্রথম অংশ ছিল কারমা শহরের কাছে। সেটি সরকারি বাহিনীর দখলে আসার পর এলিট ফোর্সের আরো বেশ কিছু সদস্যকে বাগদাদের ৪৫ কিলোমিটার পশ্চিম অঞ্চলে নিয়ে আসা হয়েছে। কিন্তু উত্তর ফাল্লুজায় আইএস আত্মঘাতী গাড়ি বোমা হামলা করলে বেশ কিছু ইরাকি বাহিনীর সদস্য গুরুতর আহত হয়। কারমায় অবস্থিত বিবিসি প্রতিনিধি জানায়, আইএসের হামলার জবাবে শহরটির দক্ষিণাঞ্চল থেকে হেলিকপ্টারে করে হামলা চালানো হয়।

ফাল্লুজাতে থাকা আইএস কমান্ডার মেহের আল-বিলওয়াই মার্কিন বিমান হামলায় নিহত হওয়ার পর ফালুজ্জা দখলের জন্য হামলার প্রস্তুতি শুরু করে ইরাক সরকার। এই অভিযানে এলিট ফোর্স ছাড়াও র‌্যাপিড অ্যাকশন সেনা ও ফেডারেল পুলিশ অংশ নিচ্ছে। লড়াইতে স্বতস্ফূর্ত অংশ নিচ্ছে শিয়া মিলিশিয়া দলও। কারমা দখল করে নেয়ার পর তারা শহরে ভবনগুলোতে ‘ধন্যবাদ ইরান’ লেখা ব্যানারও টানিয়ে দিয়েছে।

তবে কারমা এখন পুরোপুরি ভুতুরে শহরে পরিণত হয়েছে। কোথাও কোনো জনমানুষের চিহ্ণ নেই। লড়াই শুরু হওয়ার আগেই পালিয়ে গেছে শহরের সকল বাসিন্দা। গোটা শহর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ধ্বংসযজ্ঞের স্মৃতি। এখনো বহু ভস্মীভূত ভবন থেকে ধুঁয়া উঠতে দেখা যাচ্ছে।

এফ/১৫:৫৫/২৯ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে