Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৯-২০১৬

মাথায় ‘‘আইডিয়া’’ এসেছে বোঝাতে কেন সর্বদা ছবিতে বাল্ব ব্যবহার করা হয় জানেন?

মাথায় ‘‘আইডিয়া’’ এসেছে বোঝাতে কেন সর্বদা ছবিতে বাল্ব ব্যবহার করা হয় জানেন?

চট করে বুদ্ধিটা এসে গেল। তুড়ি মারতেই টকাস করে মাথার কাছে জ্বলে উঠল বাল্ব। ব্যস, আর কিছু না-বললেও চলবে। বাকিটা বোঝাই যাচ্ছে।

‘‘আইডিয়া’’ এসেছে বোঝাতে একটি বাল্বই যথেষ্ট। মাথার ঠিক কাছে জ্বলন্ত বাল্ব রাখা মানেই মাথায় প্রয়োজনীয় বুদ্ধিটা এসে গিয়েছে। কিন্তু কেন আচমকা এত কিছু থাকতে বাল্বকেই বেছে নেওয়া হল?

যুক্তি প্রধানত দু’টি। প্রথমত, স্রেফ একটি সুইচ চাপলেই অন্ধকার কেটে চট করে যেমন আলো চলে আসে, সব অন্ধকার দূর হয়ে যায়, তেমনই চট করে মাথায় বুদ্ধি চলে এলে যাবতীয় ধোঁয়াশা কেটে যায়। মনে আছে ঠিক যেভাবে ‘‘সোনার কেল্লা’’ ছবিতে লালমোহনবাবুর কেনা হলদে পাথরের বাটি দেখে ফেলুদার মাথায় চট করে আইডিয়া এসে গিয়েছিল যে, মুকুলকে নিয়ে দুর্ধর্ষ দুশমনরা কোথায় গিয়েছে। ঠিক সেভাবেই কোনও বুদ্ধি আসা এবং বাল্বের জ্বলে ওঠার সামঞ্জস্য থেকে এই মেটাফর।

দ্বিতীয় কারণটি অবশ্য একেবারেই বিজ্ঞানপ্রসূত। বলা হয়, জেগে থাকার সময়ে মানুষের মস্তিষ্ক যে পরিমাণ তড়িৎ উৎপাদন করতে পারে, তাতে একটি ছোট বাল্ব জ্বালানো যেতে পারে অনায়াসে। মানুষের মস্তিষ্কে থাকে কোটি কোটি নিউরন। আমরা যা-ই করি, অর্থাৎ, হাসি, ঘুম, কান্না, প্রেম— সবই নিউরনের জন্য। নিউরনগুলির মধ্যে ক্রমাগত তীব্র বেগে ছুটে চলেছে কেমিক্যাল এবং ইলেট্রিক সিগন্যাল। এই ছোটাছুটি বন্ধ হয় না। জেগে থাকা অবস্থায় এই ছোটাছুটি হয় তীব্রতর। এই প্রক্রিয়ায় যে পরিমাণ ইলেকট্রিক এনার্জি উৎপাদিত হয়, তা একটি ছোট বাল্ব জ্বালানোর পক্ষে যথেষ্ট।

আর/১২:০৪/২৯ মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে