Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-২৮-২০১৬

শিক্ষা ঋণের কথা ভাবছে সরকার: অর্থমন্ত্রী

শিক্ষা ঋণের কথা ভাবছে সরকার: অর্থমন্ত্রী

ঢাকা, ২৮ মে- অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ''আমাদের অর্থনীতি অনেক এগিয়ে গেছে। দারিদ্র অবস্থার উত্তোরণ ঘটিয়ে আমরা মধ্যম আয়ের দিকে যাচ্ছি। এখন আমরা ঋণ করে শিক্ষা গ্রহণের কথা ভাবতে পারি। এ জন্য ব্যাংক ঋণের গ্যারান্টি দিতে একটি নিরাপত্তা তহবিল গঠনের চিন্তাভাবনা রয়েছে।''

শনিবার রাজধানীর অফিসার্স ক্লাবে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, ''২০০৯ সালে মহাজোট সরকার যখন ক্ষমতায় আসে, তখন বিদ্যুতের চরম সংকট ছিল। এ জন্য আমরা প্রথমদিকে বিদ্যুৎ পরিস্থিতির উন্নয়নের প্রতি বেশি নজর দেই। এ কারণে বিদ্যুৎ সংকট উত্তোরণও সম্ভব হয়েছে। এখন আমরা শিক্ষা ও স্বাস্থ্য খাতে বেশি গুরুত্ব দিচ্ছি।'' আগামী অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বাড়বে বলে তিনি জানান।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতিএ কে আজাদ সব ব্যাংকের জন্য শিক্ষা ঋণ বাধ্যতামূলক এবং ব্যাংক ঋণের গ্যারান্টি হিসেবে ব্যাংকের সিএসআরের সহায়তায় একটি 'নিরাপত্তা তহবিল' গঠনের প্রস্তাব দেন।

ব্যাংকের সিএসআর এবং সরকার যৌথভাবে এই তহবিল গঠন করতে পারে বলে তিনি মত প্রকাশ করেন। আজাদ বলেন, অর্থঋণ আদালতের মাধ্যমে খেলাপি ঋণের মামলা দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হচ্ছে না। এ জন্য আগামী বাজেটে বিশেষ আদালত গঠনের প্রস্তাব করেন তিনি।

আজাদ বলেন, খেলাপি ঋণ কমে আসলে ব্যাংক ঋণের সুদহার ১০ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশে আনা সম্ভব। অনুষ্ঠানে দেশের বিভিন্ন কলেজ, মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অস্বচ্ছল পরিবারের ৫০০ জন মেধাবী ছাত্রছাত্রীদের মাঝে আনুষ্ঠানিকভাবে বৃত্তির চেক হস্তান্তর করা হয়।

আর/১০:৩৪/২৮ মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে