Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৮-২০১৬

আর এক বাসযোগ্য গ্রহের খোঁজ মিলল মহাকাশে

আর এক বাসযোগ্য গ্রহের খোঁজ মিলল মহাকাশে

ওয়াশিংটন, ২৮ মে- পৃথিবীর বাইরে, মহাকাশের অন্যত্র আর কোন কোন গ্রহে বাস করতে পারে ভবিষ্যতের মানুষ তা নিয়ে বহুদিন ধরেই গবেষণা করে চলেছেন মহাকাশবিজ্ঞানীরা। নাসার টেলিস্কোপ মারফত বহু নতুন গ্রহ আবিষ্কৃত হয়েছে কিন্তু তার মধ্যে কোনগুলি বাসযোগ্য হতে পারে সেই নিয়ে নিরন্তর গবেষণা চলছে।

সম্প্রতি জানা গিয়েছে, ১২৪০ আলোকবর্ষ দূরত্বে থাকা কেপলার ৬২এফ গ্রহটি বাসযোগ্য। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান গবেষক আয়োমাবা শিল্ডস জানিয়েছেন যে এই গ্রহের আবহমণ্ডল যথেষ্ট উষ্ণ এবং সেই কারণেই ওই গ্রহে জল থাকাও সম্ভব। এই দু’টি কারণই বসবাসের পক্ষে গুরুত্বপূর্ণ। 
 
এই গ্রহটি পৃথিবীর তুলনায় আয়তনে ৪০ শতাংশ বড় এবং সাম্প্রতিক গবেষণায় বিজ্ঞানীদের ধারণা ওই গ্রহের উপরিভাগে সম্ভবত সমুদ্র রয়েছে। কেপলার ৬২এফ-এর মতোই আরও প্রায় ১২-১৩টি গ্রহের সন্ধান পাওয়া গিয়েছে যারা তাদের নিজের নিজের সৌরমণ্ডলে এমন একটি দূরত্বে অবস্থান করছে যেখানে থাকার ফলে তরল অবস্থায় জল পাওয়া সম্ভব।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে