Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৮-২০১৬

বিনিয়োগ বাড়াতে এফবিসিসিআই-জেট্রো চুক্তি হচ্ছে

বিনিয়োগ বাড়াতে এফবিসিসিআই-জেট্রো চুক্তি হচ্ছে

টোকিও, ২৮ মে- জাপান থেকে বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে জাপানের বৈদেশিক বাণিজ্য সংস্থা (জেট্রো) ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) শিগগিরই যৌথ উদ্যোগ নেবে। এ ব্যাপারে উভয় পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে।

টোকিওতে আগামীকাল রোববার জাপানের ব্যবসায়ী শীর্ষ নেতাদের সঙ্গে এক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানেই ওই চুক্তিপত্রে সই হবে।

এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ আজ শনিবার বাসসকে ফোনে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের বৃহত্তম প্রকল্পগুলোতে জাপান থেকে বড় ধরনের বিনিয়োগ আশা করছি।’

জাপানে জি-৭ আউটরিচ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে এফবিসিসিআইর ৩০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন মাতলুব আহমাদ।

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, চুক্তি অনুযায়ী এফবিসিসিআই ও জেট্রো বাংলাদেশের বেসরকারি খাতের সঙ্গে যৌথ উদ্যোগ গ্রহণ এবং বিদ্যুৎ, জ্বালানি, শিল্পকারখানা ও অবকাঠামোসহ বৃহৎ প্রকল্পে বিনিয়োগ করার জন্য জাপানি ব্যবসায়ীদের উৎসাহিত করবে।

মাতলুব আহমাদ বলেন, ‘জাপানি ব্যবসায়ীদের বিনিয়োগে উৎসাহিত করা ছাড়াও এফবিসিসিআই-জেট্রোর যৌথ উদ্যোগের লক্ষ্য হবে বাংলাদেশে জাপানি শিল্পকারখানার স্থানান্তরে উদ্বুদ্ধ করা।’ জাপানের কারিগরি সহায়তা ও বাংলাদেশের প্রযুক্তি হস্তান্তর এমওইউর অন্যতম প্রধান লক্ষ্য বলে জানান এফবিসিসিআই সভাপতি।

সম্প্রতি জাপানে বিনিয়োগ বোর্ড (বিওআই) আয়োজিত রোড শোর কথা উল্লেখ করে মাতলুব আহমাদ বলেন, ‘রোড-শো চলাকালে জাপানি উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ সুবিধা বিশেষ করে স্থানীয় উদ্যোক্তাদের সঙ্গে যৌথ উদ্যোগে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশে জাপানি বিনিয়োগ জোরদারে কার্যকর পদক্ষেপ হিসেবে আমরা এমওইউ স্বাক্ষর করতে যাচ্ছি।’

এফ/১৬:২৯/২৮মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে