Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৮-২০১৬

সন্দেহভাজন এশিয়ার আরও ৮ ব্যাংক নিয়ে তদন্তে ফায়ার আই

সন্দেহভাজন এশিয়ার আরও ৮ ব্যাংক নিয়ে তদন্তে ফায়ার আই

ওয়াশিংটন, ২৮ মে- বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা তদন্তের দায়িত্বে থাকা সাইবার নিরাপত্তা কোম্পানি ফায়ার আই একই ধরনের আরও কয়েকটি অপ্রকাশিত ঘটনা খতিয়ে দেখছে।

সিলিকন ভ্যালির ফায়ার আই এশিয়ার অন্তত আটটি ব্যাংকের সন্দেহভাজন হামলার বিষয়টি নিয়ে তদন্ত করছে বলে কোম্পানিটির সংশ্লিষ্ট এক কর্মকর্তাকে উদ্ধৃত করে এই খবর দিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

ওয়াল স্ট্রিট জার্নালকে ওই কর্মকর্তা বলেছেন, ওই আটটি ব্যাংকে সাইবার হামলার সবগুলো ঘটনা নিশ্চিত চুরির ঘটনা নয় এবং কয়টি আন্তর্জাতিক ব্যাংকিং লেনেদেনের মেসেজিং প্লাটফর্ম সুইফটের সঙ্গে সংযুক্ত তা-ও নিশ্চিত নয়। বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনার আগে গত বছর ইকুয়েডরে সুইফটের সঙ্গে যুক্ত একটি ব্যাংকে একই ধরনের চুরির ঘটনার তদন্ত করছে এই সংস্থাটি।

এদিকে, ২০১৪ সালে সনি পিকচার্সে হ্যাকিং ছাড়াও ফিলিপিন্সের আরও একটি ব্যাংকে সাইবার হামলার একটি ঘটনার সঙ্গে বাংলাদেশের রিজার্ভ চোরদের সংশ্লিষ্টতা রয়েছে বলে যুক্তরাষ্ট্রের একটি সাইবার নিরাপত্তা কোম্পানিকে উদ্ধৃত করে জানিয়েছে রয়টার্স। তবে ফিলিপিনো এই ব্যাংক ওই আটটি ব্যাংকের অন্তর্ভুক্ত কি না সেবিষয়ে কোনো প্রতিবেদনেই কিছু বলা হয়নি।

বার্তা সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়, সিমানটেক কর্প নামের ওই কোম্পানি বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে ফিলিপিনো ওই ব্যাংকের নাম বা অর্থ চুরি হয়েছে কিনা সেবিষয়ে কিছু না বললেও ঘটনাটি গত বছর অক্টোবরে ঘটেছে বলে দাবি করেছে।

তবে সনি কর্তৃপক্ষ হ্যাকারদের পরিচয় শনাক্ত করতে পারনি। আর সনির উপর ওই সাইবার হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে দায়ী করছে। সাইবার নিরাপত্তা কোম্পানি বিএই সিস্টেমও বলেছে, বাংলাদেশ ব্যাংকের ঘটনায় হ্যাকাররা চিহ্ন মুছে ফেলার জন্য যে বিশেষ কম্পিউটার কোড ব্যবহার করেছিল, সেটি সনি পিকচার্সে চুরির ক্ষেত্রেও ব্যবহৃত হয়।

সাইবার হামলার সম্ভাবনার কথা উড়িয়ে না দিয়ে ফিলিপিন্সির কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর নেস্তর এসপেনিলা রয়টার্সকে বলেন, আর যাইহোক, ফিলিপিন্সের কোনো ব্যাংকের অর্থ হ্যাকাররা চুরি করতে পারেনি বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর নেস্তর এসপেনিলা। 

এদিকে সাইবার হামলা তদন্তকারী কোম্পানি সিমানটেক বলছে, দক্ষিণপূর্ব এশিয়ার আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে সাইবার হামলায় ব্যবহৃত ম্যালওয়ারের তিনটি অংশ তারা শনাক্ত করেছে। এর মধ্যে একটি প্রোগ্রাম ল্যাজারাস নামে একটি হ্যাকিং গ্রুপের সঙ্গে যুক্ত, যেটি ২০১৪ সালে সনির হলিউড স্টুডিওতে ভয়াবহ হামলার সঙ্গে জড়িত।

সিমানটেকের টেকনিক্যাল ডিরেক্টর এরিক শিয়েন এক সাক্ষাৎকারে বলেন, ‘এটা মোটামুটি নিশ্চিত যে, সনি হামলা ও এর পেছনের কুশীলবদের সঙ্গে বাংলাদেশের চুরির সম্পর্ক রয়েছে।

শিয়েন বলেন, সুইফট মেসেজিং নেটওয়ার্কের মাধ্যমে ব্যাংকে চুরির ওই ঘটনায় যদি উত্তর কোরিয়া জড়িত থাকে তাহলে এটা হবে সাইবার চুরিতে কোনো রাষ্ট্রের প্রথম জড়িত হওয়ার ঘটনা। এদিকে গত সপ্তাহে দেওয়া সাক্ষাৎকারে ফায়ার আই বলেছে, বাংলাদেশ ব্যাংকে সাইবার হামলার পেছনে জড়িতরা এখনও সক্রিয় রয়েছে।

ব্যাংকগুলো নিরাপত্তা ব্যবস্থার ব্যাপক পুনর্মূল্যায়ন শুরু করায় এধরনের সাইবার হামলার নতুন ঘটনা প্রকাশ পাওয়ায় অবাক হওয়ার কিছু নেই বলে রয়টার্সকে বলেন সুইফটের মুখপাত্র নাতাশা টেরান। বাংলাদেশের রিজার্ভ চুরির পর নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর পদক্ষেপ নিচ্ছে আন্তঃব্যাংক লেনদেনের বৈশ্বিক সংগঠন সুইফট।

গত ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়েই যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউ ইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার লোপাট হয়।

হ্যাকিংয়ের এই ঘটনা নিয়ে বিশ্বজুড়ে আলোচনার মধ্যে বাংলাদেশের পক্ষ থেকে সুইফটের নিরাপত্তা ব্যবস্থার খুঁত নিয়ে অভিযোগ তোলা হলেও সংস্থাটি তা প্রত্যাখ্যান করে আসছিল।

বিশ্বের ২০টিরও বেশি কেন্দ্রীয় ব্যাংক সুইফটের নেটওয়ার্কিং ব্যবহার করে, যার সঙ্গে মুদ্রা আদান-প্রদানে আরও যুক্ত রয়েছে ১১ হাজারেরও বেশি আর্থিক প্রতিষ্ঠান।

এতে যুক্ত কোনো ব্যাংক তার একাউন্ট থেকে অর্থ স্থানান্তরের জন্য সুইফট সিস্টেমে মেসেজ পাঠায়, তখন সেই নির্দেশ অনুযায়ী অর্থ স্থানান্তর হয়। হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ঢুকে পড়েছিল বলে সুইফট বলছে।

গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের ঘটনার আগে গত বছর একই কায়দায় ইকুয়েডরের একটি ব্যাংকের ১ কোটি ২০ লাখ ডলার চুরি হয়েছিল। তারও আগে ভিয়েতনামের একটি ব্যাংকের অর্থ চুরির চেষ্টা হয়েছিল। 

এফ/০৯:৫০/২৮ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে