Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৮-২০১৬

পুরস্কৃত হলেন স্বকৃত নোমান

পুরস্কৃত হলেন স্বকৃত নোমান

ঢাকা, ২৮ মে- সাপ্তাহিক এই সময়-এর সহযোগী সম্পাদক কথাসাহিত্যিক স্বকৃত নোমান ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন। ২০১৫ সালে প্রকাশিত ‘কালকেউটের সুখ’ উপন্যাসটির জন্য তাকে এই পুরস্কার দেয়া হলো। পুরস্কারটি পুরো নাম ‘ব্র্যাক ব্যাংক-সমকাল হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার।’

২৭ মে শুক্রবার রাত নয়টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে তার হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এসময় উপস্থিত ছিলেন দেশবরণ্যে কবি-সাহিত্যিকবৃন্দ।

জানা যায়, মোট তিনটি শাখায় প্রতি বছর এই পুরস্কার দেয়া হয়। এ বছর কাব্যগ্রন্থ ‘রক্ষা করো হে ভৈরব’-এর জন্য পুরস্কৃত হয়েছেন খ্যাতিমান কবি নির্মলেন্দু গুণ। আত্মজীবনীগ্রন্থ ‘মৈত্রয়ী আছে মৈত্রয়ী নেই’-এর জন্য পুরস্কৃত হয়েছেন রাজকুমার সিংহ এবং তরুণ সাহিত্যিক শাখায়‘কালকেউটের সুখ’উপন্যাসের জন্য পুরস্কৃত হয়েছেন স্বকৃত নোমান।

১৯৮০ সালের ৮ নভেম্বর ফেনীর পরশুরাম উপজেলার বিলোনিয়া গ্রামে স্বকৃত নোমানের জন্ম। দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে যুক্ত থাকার পর প্রয়াত নাট্যকার সেলিম আল দীনের একান্ত সচিব হিসেবে তিনি ২০০৫ সালে যোগদান করেন। বর্তমানে তিনি আরিফুর রহমান সম্পাদিত জনপ্রিয় সংবাদ ম্যাগাজিন সাপ্তাহিক ‘এই সময়’-এর সহযোগী সম্পাদক হিসেবে কর্মরত।

২০০৮ সালে ‘নাভি’ উপন্যাসের মধ্য দিয়ে কথাসাহিত্য জগতে স্বকৃত নোমানের পদার্পণ। তার প্রকাশিত অন্যান্য উপন্যাসের মধ্যে রয়েছে, বংশীয়াল, রাজনটী, হীরকডানা, বেগানা। গল্পগ্রন্থের মধ্যে রয়েছে নিশিরঙ্গিনী, বালিহাঁসের ডাক। ২০১২ সালে  ‘রাজনটী’উপন্যাসের জন্য এইচএসবিসি-কালি ও কলম কথাসাহিত্য পুরস্কারে ভূষিত হন তিনি।

এফ/০৯:১১/২৮ মে

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে