Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৮-২০১৬

সিঁড়ি বেয়ে খাড়া ৮০০ মিটার উঠলে তবেই স্কুল

সিঁড়ি বেয়ে খাড়া ৮০০ মিটার উঠলে তবেই স্কুল

স্কুলে যেতে হলে ঝুলন্ত সেতু বেয়ে উঠতে হয় এক কিলোমিটার উপরে। তাও আবার সেই স্কুলের বেশিরভাগ শিক্ষার্থীর বয়সই ছয় বছরের মধ্যে। আশ্চর্যজনক মনে হলেও এটাই সত্য। স্কুলে যেতে বিশ্বের সবচেয়ে কঠিন পথ এটি।


চীনের সিয়াচেন প্রদেশের আতুলার গ্রামে অবস্থিত এই স্কুলটি ভূমি থেকে ৮০০ মিটার উঁচুতে অবস্থিত। ক্লাস করতে হলে ঝুলন্ত সিঁড়ি মারিয়ে খাড়া উঠে যেতে হয় পুরোটা পথ। সে সঙ্গে থাকে স্কুলশিশুদের ব্যাগসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র। এই পথ পাড়ি দিতে গিয়ে এ পর্যন্ত মারা গেছে সাতজন।


চীন থেকে অনেকটা বিচ্ছিন্ন আতুলার গ্রামের এসব ছবি সম্প্রতি উঠে এসেছে এক আলোকচিত্রীর ক্যামেরায়। চীনের রাজধানী বেইজিংয়ের একটি পত্রিকায়ও প্রকাশিত হয়েছে ছবিগুলো। এরপরই নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। বিষয়টি সমাধানে শিঘ্রই পদক্ষেপ নেবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

আলোকচিত্রী চেন জি’র তোলা ছবিগুলো ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে অনলাইনেও। চেন জি তার সামাজিকমাধ্যমে লিখেছেন, ‘আমি হতভম্ব।’ এটাকে ‘চরম মাত্রায় কঠিন’ বলে মন্তব্য করেছেন তিনি।


সম্প্রতি কিছু উন্নয়ন সত্ত্বেও চীনের গ্রামগুলোতে দারিদ্র্য এখনো প্রকট। গ্রামাঞ্চলের অনেকেই তাদের ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে পারে না। দেশটির ৭০ কোটি মানুষের বাৎসরিক আয় এখানো ২৪০ মার্কিন ডলার (১৮ হাজার ৮৭৩ টাকা)। ২০২০ সালের মধ্যে চীন থেকে দারিদ্র্য সম্পূর্ণ দূরীকরণের অঙ্গীকার করেছেন প্রেসিডেন্ট শি জিংপিং।

আর/১২:৩৪/২৮ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে