Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৮-২০১৬

আটলান্টিকের তলদেশে উচ্চ ক্ষমতাসম্পন্ন ইন্টারনেট রুট

আটলান্টিকের তলদেশে উচ্চ ক্ষমতাসম্পন্ন ইন্টারনেট রুট

ব্যবহারকারীদের দ্রুত ও নির্ভরযোগ্য সেবা দিতে আটলান্টিক মহাসাগরের তলদেশ দিয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন কেবল ইন্টারনেট সংযোগ তৈরির ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট ও ফেসবুক।

ছয় হাজার ৬শ’ কিলোমিটার দীর্ঘ সমুদ্রের তলদেশ দিয়ে নির্মিত ‘মারিয়া’ (এমএআরইএ) নামে এ কেবল রুটের মাধ্যমে যুক্ত হবে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দক্ষিণাংশ। এর মাধ্যমে গুরুত্বপূর্ণ ইন্টারনেট ‘হাব’ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া থেকে শুরু করে স্পেনের বিলবাও পৌঁছাতে এ ইন্টারনেট সংযোগ ইউরোপ, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়াকেও সংযুক্ত করবে।

৮টি কেবলের মাধ্যমে সমুদ্র তলদেশের এ সংযোগে প্রতি সেকেন্ডে ডাটা ট্রান্সফারের ক্ষমতা হবে ১৬০ টেরাবাইট। যা এ যাবতকালে সবচেয়ে দ্রুত ইন্টারনেট সংযোগ বলে উভয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

আগামী আগস্ট থকে নতুন এ সংযোগের কাজ শুরু হয়ে ২০১৭ সাল নাগাদ শেষে হবে বলে আশা করা হচ্ছে। এ কাজে নিয়োগ দেওয়া হয়েছে স্পেনের টেলিকম প্রতিষ্ঠান টেলিফোনিকাকে। আর নির্মাণ কাজ শেষে এটি পরিচালনা ও তত্ত্বাবধান করবে স্প্যানিশ অবকাঠামো নির্মাতা প্রতিষ্ঠান টেলজিয়াস।

তবে এ প্রকল্পে কতো ব্যয় হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

আর/১১:৩৪/২৭ মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে