Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৭-২০১৬

এটাই বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেট ভবন, তাও আবার এক দেশেই!

এটাই বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেট ভবন, তাও আবার এক দেশেই!

আবুধাবি, ২৭ মে- দুবাইয়ে চালু হল বিশ্বের প্রথম কার্যকরী থ্রিডি প্রিন্টেড অফিস ভবন। খরচ আর সময় বাঁচাতে শহরের পর্যটন আর ব্যবসায় এলাকা উন্নত প্রযুক্তি-সম্পন্ন করার উদ্যোগের অংশ হিসেবে এই ভবন চালু করা হয়। এতে বিশেষ সিমেন্টের মিশ্রণ ব্যবহার করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দুবাই সরকার।

সরকারের তরফে জানানো হয়েছে, একতলা আর ২৭০০ বর্গফুটের এই ভবন তৈরিতে ব্যবহার করা হয়েছে ২০ ফুট বাই ১২০ফুট বাই ৪০ ফুট প্রিন্টার।

সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রীপরিষদবিষয়ক মন্ত্রী মোহাম্মদ আল গারগাওয়ি জানিয়েছেন, “এটি বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড ভবন। আর এটি শুধু একটি ভবনই নয়, এটি একটি কার্যালয় এবং কর্মীদের নিয়ে পুরোপুরি কার্যকরী। আমরা বিশ্বাস করি এটা শুধুই শুরু। বিশ্ব বদলাবেই।”

ধনুকাকৃতির এই ভবন বানাতে সময় লেগেছে ১৭ দিন আর খরচ হয়েছে এক লাখ ৪০ হাজার ডলার। দুবাই ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সেন্টারের কাছেই শহরের মাঝখানের এই ভবনটি আপাতত এই প্রকল্প নিয়ে কাজ করা সংস্থা দুবাই ফিউচার ফাউন্ডেশন-এর অস্থায়ী প্রধান কার্যালয় হিসেবে ব্যবহৃত হবে।

গারগাওয়ি জানিয়েছেন, গবেষণা মতে, এই কৌশল ভবন বানানোর সময় ৫০-৭০ শতাংশ আর শ্রমিক খরচ ৫০-৮০ শতাংশ কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে। ২০৩০ সালের মধ্যে ২৫ শতাংশ ভবন এই উপায়ে বানানো দুবাইয়ের লক্ষ্য বলেও জানান তিনি।

এফ/১৫:৫৩/২৭ মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে