Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৭-২০১৬

অগ্নিগর্ভ গোটা ফ্রান্স: স্তব্ধ রেল, বিমান

অগ্নিগর্ভ গোটা ফ্রান্স: স্তব্ধ রেল, বিমান

প্যারিস, ২৭ মে- শ্রমিক অসন্তোষের জেরে কার্যত, হাঁফাচ্ছে ফ্রান্স। ধর্মঘটে ধর্মঘটে জেরবার হয়ে গিয়েছে বহু শিল্প সংস্থা। সেতু, সড়ক, রেল অবরোধ, ‘চাক্কা জ্যাম’ তো আছেই, যানবাহনেও আগুন লাগানো হচ্ছে ফ্রান্সের বিভিন্ন জায়গায়। টায়ার পুড়িয়ে দেখানো হচ্ছে বিক্ষোভ।

শ্রমিক ধর্মঘটে পুরোপুরি অচল হয়ে গিয়েছে ফ্রান্সের সবক’টি তেল শোধনাগার, বন্দর, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ও পরিবহণ ব্যবস্থা। রাজধানী প্যারিস সহ গোটা ফ্রান্সেই এই অচলাবস্থা। নরম্যান্ডিতে, ফ্রান্সের পারমাণবিক সাবমেরিন ঘাঁটিতেও চলছে শ্রমিক বিক্ষোভ। কার্যত ভেঙে পড়ার মুখে প্যারিস, তুলোঁজ, নান্তেঁ থেকে বিমান চলাচল। দেশজুড়ে ধর্মঘটের জেরে, গোটা ফ্রান্সে মুখ থুবড়ে পড়ার মুখে ট্রেন চলাচলও। তবু শ্রমিক-বিরোধী অবস্থানে এখনও অটল ফরাসি সরকার।

সে দেশের সরকার যে নতুন শ্রম আইন চালু করেছে, তারই প্রতিবাদে দেশের সবক’টি শ্রমিক সংগঠন জোট বেঁধে নেমেছে ধর্মঘটে। দেশের সবক’টি গুরুত্বপূর্ণ শহরে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে শ্রমিক সংগঠনগুলি।

এই বিপর্যয়ের মুখে নিজেদের অবস্থান থেকে এক চুলও সরে আসতে রাজি হয়নি ফরাসি সরকার। সে দেশের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভাল্স বলেছেন, ‘‘যা-ই ঘটুক না কেন, আমরা যে নতুন শ্রম আইন বানিয়েছি, তা থেকে পিছিয়ে আসছি না। তবে ওই আইনে সামান্য রদবদল ঘটানো হতে পারে।’’ খবর-আনন্দবাজার।

এফ/০৮:৪৫/২৭মে

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে