Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৭-২০১৬

ভারতে এশিয়ার প্রথম বুলেট ট্রেন

ভারতে এশিয়ার প্রথম বুলেট ট্রেন

নয়াদিল্লি, ২৭ মে- ভারতের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে বুলেট ট্রেন চালু করার একটি বড় প্রকল্প হাতে নিয়েছে দেশটির সরকার। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ২০২৩ সাল নাগাদ প্রকল্পটির বাস্তবায়ন কাজ সম্পন্ন হতে পারে বলে জানা গেছে। 

এ বিষয়ে ভারতের রেলমন্ত্রী সুরেশ প্রভু বলেন,‘আমরা ইতিমধ্যে দ্রুতগামী ওই ট্রেন প্রকল্পটির বিভিন্ন ধাপ নিয়ে আলোচনা করেছি।’ ইতিমধ্যে শিডিউল অনুযায়ী প্রকল্পটির কাজ চলছে বলেও জানান তিনি। 

ধারণা করা হচ্ছে, প্রকল্পটি বাস্তবায়ন হলে ভারতের যোগাযোগ ব্যবস্থা একটি নতুন মাইলফলক স্পর্শ করবে। এছাড়া এই ট্রেনটি চালু হলে মুম্বাই-আহমেদাবাদের মধ্যবর্তী ৫০৮ কি.মি. রাস্তা মাত্র দুই ঘণ্টায় পাড়ি দিতে পারবে মানুষ। 

ট্রেনটির সর্বোচ্চ গতি হবে ৩৫০ কি.মি.। যদিও স্বাভাবিক গতি হবে ৩২০ কি.মি.। এছাড়া সমুদ্রের কাছাকাছি দুরত্বে চলমান ওই ট্রেনে ভ্রমণ করে যাত্রীরা খুব রোমাঞ্চিত হবে বলেও মনে করা হচ্ছে।

প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হচ্ছে ৯৭ হাজার ৬৬৩ কোটি রুপি। প্রকল্পের ৮১ ভাগ অর্থের যোগান দিবে জাপান সরকার। জানা গেছে একটি সহজ শর্তে মাত্র ০.১ শতাংশ  বার্ষিক সুদে এই ঋণ দিবে জাপান। ৫০ বছরে ওই ঋণ সুদ করতে হবে ভারত সরকারকে। তবে ঋণের শর্ত অনুসারে প্রথম ১৫ বছর সকল প্রকার সুদ স্থগিত থাকবে।    

উল্লেখ্য, সারাদেশে যোগাযোগ ব্যবস্থা উন্নত করা বর্তমান বিজেপি সরকারের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। এই প্রকল্পটি মূলত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী প্রতিশ্রুতির সফল বাস্তবায়ন হবে বলে মনে করা হচ্ছে। 

এফ/০৭:৪২/২৭মে

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে