Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 4.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-২৬-২০১৬

রাজধানীতে মোবাইল টয়লেটে তালা!

রাজধানীতে মোবাইল টয়লেটে তালা!

ঢাকা, ২৬ মে- রাজধানীতে ২০১০ সালের অক্টোবরে ওয়াটার এইডের আর্থিক সহায়তায় এবং এসোসিয়েশন ফর রিয়েলাইজেশন অব বেসিক নিডস (আরবান) এর উদ্যোগে পথচারী ও ভাসমান মানুষের ব্যবহারের জন্য বিভিন্ন স্থানে বসানো হয়েছিলো মোবাইল টয়লেট (ভ্রাম্যমাণ শৌচাগার)।

কিন্তু সঠিক রক্ষণাবেক্ষণ এবং স্থানের অভাবে টয়লেটগুলোতে সৃষ্টি হয়েছে দুরবস্থা। পানির অভাব, কখনো দুর্গন্ধ কিংবা দেখা যায় তালা বন্ধ অবস্থায়। রাজধানীতে প্রতিদিন কয়েক লাখ মানুষ তাদের জীবিকার তাগিদে ঘর থেকে বের হয়। কিন্তু প্রয়োজনে যখন মোবাইল টয়লেটগুলো ব্যবহার করতে যায় তখনই পড়ে বিপাকে।

কুমিল্লা থেকে পিজি হাসপাতালে আসা আব্দুল কাদের বলেন, 'যখন টয়লেট ব্যবহার খুবই গুরত্বপূর্ণ হয়ে পড়েছে তখণ গেলাম মোবাইল টয়লেটে। গিয়ে দেখি পানি, সাবান টিস্যু কিছুই নেই। কিন্তু একবার ব্যবহারে তাদের দিতে হয় ১০ টাকা।

এ প্রকল্পের আওতায় ৪৬টি মোবাইল টয়লেট তৈরি করা হয়। যার মধ্যে ৩৬টি নগরীর বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে। বাকি দশটি বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহারের জন্য। নগরীর জনসংখ‌্যা অনুযায়ী এ সামান্য সংখ্যক টয়লেট দিয়ে হচ্ছে না।

সচিবালয়ের পূর্ব পাশে রয়েছে ২টি মোবাইল টয়লেট। প্রতিদিন ১২০ জন মানুষ ব্যবহার করতে পারলেও এখানে ৪০/৫০ জনের বেশি মানুষ আসে না। এখানকার পরিচালক রোকসানা বেগম জানালেন, প্রতিদিন তার আয় ৪০০/৫০০। তবে কখনো কখনো বাড়ে আবার কখনো কখনো কমে। তার মধ্যে তাকে ১৫০ টাকা খরচ করে পানি আনতে হয়। এদিকে মোবাইল টয়লেটগুলোর ভাড়া হিসেবে প্রতিমাসে ৬০০ টাকা করে নেয় আরবান।

মিনি ভ্রামম্যাণ টয়লেটগুলো পথচারিদের জন্য অনেকটাই উপকার বলে মনে করছেন রিকশাচালক বাবলু মিয়া। কিন্তু সব সময় এ টয়লেট গুলো খোলা থাকে না। প্রায়ই বন্ধ পাওয়া যায়। আর খোলা থাকলেও পানির ব্যবস্থা নেই। পাঁচ-দশ টাকা যা লাগে দিতে রাজি তার মত অনেক রিকশাচালক। কিন্তু তারা চায় সেটা ঠিক ভাবে চলুক।

আর/১০:০৪/২৬ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে