Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৬-২০১৬

পৃথিবীর সবচেয়ে বৃহৎ কয়েকটি পতঙ্গ

সাবেরা খাতুন


পৃথিবীর সবচেয়ে বৃহৎ কয়েকটি পতঙ্গ

কীট বা পোকা বা পতঙ্গ বা কীটপতঙ্গ আরথ্রোপোডা পর্বের অন্তর্গত অমেরুদণ্ডী প্রাণী। পৃথিবীর প্রাণীদের মধ্যে সবচেয়ে বৈচিত্র্যময় হচ্ছে পতঙ্গ। আমরা সাধারণত মনে করি পতঙ্গ খুব ছোট হবে।কিন্তু কিছু পতঙ্গের আকার বেশ বড় হয় যা দেখে অবাক হতে হয়। আজ আমরা এমন কয়েকটি বৃহদাকার পতঙ্গের কথাই জানবো।

১। টাইটান বিটেল
আমেরিকার আমাজন বনে বৃহদাকার গুবরে পোকাদের বাস। কিন্তু টাইটান বিটেলের সাথে অন্য কোন পোকার তুলনা হয়না। এই পোকাটি আমাজনেতো বটেই গোটা বিশ্বেও সবচাইতে বড় পতঙ্গ প্রজাতি। এরা লম্বায় সাড়ে ছয় ইঞ্চি পর্যন্ত হতে পারে। এর চোয়ালের ম্যান্ডিবল খুব সহজেই একটি পেন্সিলকে টুকরো করে ফেলতে পারে এবং নরমাংস চিড়ে ফেলতে পারে। অন্যান্য বিটলের মত টাইটান বিটেল হুমকির সম্মুখীন হলে জোরে হিসহিস শব্দ করে। দুঃসাহসিক পর্যটকদের আকর্ষণ করে এই বিশাল পোকা। তাই দক্ষিণ আমেরিকার অনেক ইকোট্যুরিজম সংস্থা তাদের প্রচার পত্রে এই পোকার ছবি ব্যবহার করে।

২। জায়ান্ট স্টিক ইনসেক্ট
এই গ্রহের দীর্ঘতম পোকা হচ্ছে লাঠি পোকা। দক্ষিণ-পূর্ব এশিয়ায় জায়ান্ট ওয়াকিং স্টিক ইনসেক্ট এর বৃহত্তম প্রজাতি পাওয়া যায়। এরা নিজেদেরকে শিকারি প্রাণীর হাত থেকে রক্ষার জন্য উদ্ভট  আকৃতি যেমন- গাছের শাখা, কাঠি বা পাতার আকার ধারণ করে। লাঠিপোকা সাধারণত নিশাচর। দিনের বেলায় গাছের নীচে নিশ্চলভাবে বসে থাকে এবং রাতের বেলায় নড়াচড়া করে। এরা ২ ফুট দীর্ঘ হতে পারে। আত্মরক্ষার জন্য এরা তীব্র কটু গন্ধযুক্ত স্প্রে তৈরি করতে পারে বা মৃত্যুর ভান করে অথবা কোন কিছুর আকৃতি(যেমন- ডাল-পালার মত)ধারণ করে। এদের বেশিরভাগ প্রজাতিই নিরীহ ধরণের হয়।

৩। জায়ান্ট উইটা
দৈত্যাকার উইটা পোকা শুধুমাত্র নিউজিল্যান্ডে পাওয়া যায়। এটি ঝিঁঝিঁ পোকার সাথে সম্পর্কিত পোকা। এর ওজন ৭০ গ্রামের বেশি হতে পারে। একটি চড়ুই পাখির চেয়েও এদের ওজন বেশি। পা  ও অ্যান্টেনার দৈর্ঘ্য বাদ দিয়ে এদের দেহের দৈর্ঘ্য ৪ ইঞ্চি পর্যন্ত হয়। এর নামটি মাউরি শব্দ ‘উইটাপুঙ্গা’ থেকে এসেছে যার অর্থ ‘অসুন্দরের ঈশ্বর’। এটি দেখতে ভয়ংকর বলেই এই নামকরণ করা হয়েছে।

৪। এটলাস মথ
মালয় দ্বীপপুঞ্জে এদের পাওয়া যায়। পৃথিবীর সবচেয়ে বৃহৎ মথ হিসেবে একেই গণ্য করা হয়। এরা এত বেশি বড় যে তাইওয়ানে এদের কোকন বা গুটিকে পার্স হিসেবে ব্যবহার করা হয়। এটলাস মথের ক্যাটারপিলার বা শুঁয়োপোকা ১ ইঞ্চি পুরো হয়।

৫। ট্যারান্টুলা হক
এই বিশালাকার বোলতা এত বড় ও হিংস্র যে এরা ট্যারান্টুলা মাকড়সাকেও শিকার করে খেয়ে ফেলতে পারে। এদের পায়ের শেষ প্রান্তে হুক বা আংটা থাকে যা দিয়ে শিকারকে আকরে ধরে এবং দংশন করে। পৃথিবীর সবচেয়ে বেদনাদায়ক দংশনের এটি একটি।

এছাড়াও অস্ট্রেলিয়ার জায়ান্ট বারোইং ককরোচ বিশ্বের সবচেয়ে ভারী তেলাপোকা, সবচেয়ে বড় প্রজাপতি পাপুয়া নিউগিনির কুইন আলেকজান্ডারস বার্ড উইং, জায়ান্ট ওয়াটার বাগ, এসিটোন বিটেল, মালয়েশিয়ার লং লেগড কেটিডিডস উল্লেখযোগ্য বৃহদাকার পোকা।  

আর/১৭:১৪/২৬ মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে