Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৬-২০১৬

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের ১১ বছর

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের ১১ বছর

ঢাকা, ২৬ মে- ১১ বছর আগে, ২০০৫ সালের ২৬ মে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ১৮ বছর বয়সী এক বাংলাদেশি তরুণের। নিজের যোগ্যতা ও প্রতিভার প্রমাণস্বরূপ খ্যাতি যেমন পেয়েছেন ঠিক তেমনি একজন নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবেও দলে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

তার ছোট কাঁধে টেস্ট অধিনায়কত্বের বড় ভারও উঠেছে।  ২০১১ সালের সেপ্টেম্বর থেকে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পালন করে যাচ্ছেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। বলা হচ্ছে, মুশফিকুর রহিমের কথা। বৃহস্পতিবার মুশফিক পূর্ণ করলেন আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১১ বছর।

খালেদ মাসুদ পাইলট এর পরে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সফল উইকেটরক্ষক ব্যাটসম্যান নিসন্দেহে মুশফিকুর রহিম। জুন ২০০৫ সালে বাংলাদেশ প্রথম বারের মতো ইংল্যান্ড সফর করে। সেই সময়ে মুশফিক দলের হয়ে প্রস্তুতি ম্যাচে সাসেক্স এর বিপক্ষে ৬৩ ও নরদামটনশায়েরের বিপক্ষে ১১৩ রানে অপরাজিত থেকে মূল দলে জায়গ করে নেন। যদিও প্রথম টেস্টের প্রথম ইনিংসে মুশফিকুর রহিম মাত্র ১৯ রান করে আউট হয়ে যান।

উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে নিজের নামের প্রতি সুবিচার করে মুশফিকুর রহিম ক্রমশ দলে মিডল অর্ডারের কান্ডারী হয়ে উঠেছেন। টেস্ট দলের অধিনায়ক হিসেবেও নিজের সামর্থের প্রমান দিচ্ছেন। ১১ বছরের ক্যারিয়ারে মুশফিকের নামের পাশে যোগ হয়েছে সফলতার বেশ কিছু পালক।

প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করে মুশফিক অন্যদের ছাপিয়ে গেছেন অনেক আগেই। ২০১৩ সালের মার্চে শ্রীলঙ্কার গলে নুয়ান কুলাসেকারা, রঙ্গনা হেরাথ, অজন্তা মেন্ডিসদের নিয়ে গড়া স্বাগতিক দলের বোলিং আক্রমণের বিপক্ষে ৩২১ বলে ২২টি চার ও একটি ছক্কায় ২০০ রান করে আউট হন এ মিডলঅর্ডার ব্যাটসম্যান।

১১ বছরের ক্রিকেট ক্যারিয়ারে মুশফিক ৪৮টি টেস্ট, ১৫৮টি ওয়ানডে ও ৫৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিন ফরম্যাট মিলে বাংলাদেশের হয়ে তার ব্যাট থেকে এসেছে ৭ হাজার ২৭৩ রান। এরমধ্যে টেস্টে ২ হাজার ৬৫০, ওয়ানডে ম্যাচে ৩ হাজার ৯২০ ও টি-টোয়েন্টিতে রয়েছে ৭০৩ রান।

আর/১৭:১৪/২৬ মে

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে