Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৬-২০১৬

হোয়াইট হাউজ ছেড়ে যে বাড়িতে উঠবেন ওবামা

হোয়াইট হাউজ ছেড়ে যে বাড়িতে উঠবেন ওবামা

ওয়াশিংটন, ২৬ মে- আগামী জানুয়ারি মাসে হোয়াইট হাউজ থেকে সপরিবারে নেমে যাবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তার মেয়াদ এখন প্রায় শেষ পর্যায়ে। কিন্তু প্রশ্ন হচ্ছে, কোথায় গিয়ে উঠবেন বিশ্বের ক্ষমতাধর এই প্রেসিডেন্ট? কোথাও না কোথাও তো নিশ্চয়ই থাকবেন, কিন্তু কেমন হবে সেই বাড়ি?


মার্কিন প্রেসিডেন্ট এমনিতেই সারা বিশ্বের মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে অবস্থান করে। তার ওপর ওবামার আলাদা আবেদন রয়েছে। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন প্রেসিডেন্ট যিনি ইতিহাস সৃষ্টি করেছেন। তার কথাবার্তা এবং কর্মকাণ্ডে চমক রয়েছে। এই চমৎকার প্রেসিডেন্ট ফার্স্ট লেডি মিশেল ওবামা ও কন্যা সাশা-মালিয়াকে সাথে নিয়ে কোথায় থাকবেন? ওয়াশিংটন ডিসি ছেড়ে দূরে কোথাও কি?


না, তিনি ওয়াশিংটন ডিসিতেই থাকবেন। ছোট মেয়ের পড়াশোনার কথা চিন্তা করে ওবামা দম্পতি এ সিদ্ধান্ত নিয়েছেন। প্রেসিডেন্ট ওবামা সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের প্রেস সেক্রেটারি জো লকহার্টের কাছ থেকে ওয়াশিংটন ডিসির কালোরামা পাড়ায় ৬০ লাখ ডলার মূল্যের একটি বাড়ি ইজারা নিয়েছেন।


ওবামার ছোট মেয়ে ১৪ বছর বয়সী সাশার স্কুলের পড়াশোনা এখনো শেষ হয়নি। ওয়াশিংটন ডিসির সিডওয়েল ফ্রেন্ডস স্কুলে পড়ে সে। তার স্কুল শেষ না হওয়া পর্যন্ত এই বাড়িতেই থাকার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ওবামা।


নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বাড়িটি ১৯২৮ সালে নির্মাণ করা হয়েছিল। ৮ হাজার ২০০ বর্গফুটের ওই বাড়িতে ৯টি শোয়ার ঘর, ৮টি বাথরুম, প্রসাধনী কক্ষ, বিনোদন কক্ষ এবং বাগান। এছাড়াও রয়েছে চমৎকার রান্নাঘর ও শরীরচর্চা ঘর। বাড়ির সামনে দুটি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও আছে।  


বাড়ির ওপর তলায় একটি অফিস ঘর রয়েছে। খুব সম্ভবত অবসর সময়ে যেখানে বসে আত্মজীবনী লিখবেন ওবামা। অবসরের পর ওবামা প্রেসিডেন্ট হিসেবে সরকারি কোন বেতন পাবেন না। তবে তিনি সিক্রেট সার্ভিস প্রোটেকশন নেবেন।


ঝা চকচকে এই বাড়ির সবচেয়ে সুবিধাজনক দিক হচ্ছে এর অবস্থান। ওয়াশিংটন ডিসি থাকবে ওবামার বাড়ির কাছেই। গাছাপালায় ঘেরা ঐ আবাসিক এলাকায় একসময় সাবেক প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্টও থাকতেন।

 


আর/১৭:১৪/২৬ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে