Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৬-২০১৬

পুকুরে নকল ইলিশ চাষ করছে ভারত!

পুকুরে নকল ইলিশ চাষ করছে ভারত!
স্বাদে গন্ধে নাকি ইলিশের সঙ্গে এই মাছের দারুণ মিল।

কলকাতা, ২৬ মে- স্বাদে, গন্ধে নাকি আসল ইলিশের সঙ্গে অনেক মিল। তাই সারা বছর ইলিশ না খেতে পারার দুঃখ ভুলতে ‘নকল ইলিশ’ চাষ করছে ভারত!

ভারতের সংবাদমাধ্যম জিনিউজের তথ্য অনুযায়ী এই ‘নকল ইলিশ’ নাকি ফিলিপাইনের জাতীয় মাছ। নাম চ্যানস চ্যানস বা মিল্ক ফিশ। এই মাছ আবার ইন্দোনেশিয়া, তাইওয়ানেও দারুণ জনপ্রিয়।

প্রশান্ত মহাসাগরের বাসিন্দা এই চ্যানস চ্যানসের স্বাদের সঙ্গে ইলিশের নাকি আচরণেও মিল আছে। ইলিশের মতো এই মাছও ঝাঁক বেঁধে ঘোরে। ইলিশের মতোই ডিম পাড়ার সময়ে এরাও দলবেঁধে মোহনার দিকে বা অপেক্ষাকৃত মিষ্টি জলে চলে আসে।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ চব্বিশ পরগনার হেনরি আইল্যান্ডে মৎস্য বিভাগের পুকুরে এই মাছের চাষ শুরু হলো আজ  বুধবার থেকে। দিল্লির সেন্ট্রাল মেরিন ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট থেকে চ্যানস চ্যানসের ৩৬ হাজার পোনা বিমানে করে মঙ্গলবারই কলকাতায় পৌঁছেছে। সেই মাছের পোনাগুলোই দক্ষিণ চব্বিশ পরগণায় ছাড়া হলো।

এ ছাড়া পশ্চিবঙ্গের দিঘা এবং ফ্রেজারগঞ্জের মৎস্য অধিদপ্তরের পুকুরগুলোতে এই মাছের চাষ শুরু করার পরিকল্পনা রয়েছে। মৎস্য দপ্তরের কর্মকর্তারা জানান, চ্যানস চ্যানস বা মিল্ক ফিশ বড় হলে পাঁচ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। কিন্তু গড়পড়তা লম্বায় এর আকার এক মিটারের বেশি হয় না। এ ছাড়া অনেকটা ইলিশের মতো স্বভাবের এই মাছের স্বাদও ইলিশের মতো বলেই দাবি করছেন তাঁরা।

এফ/০৮:৫৫/২৬মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে