Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৬-২০১৬

মমতাকে খুশি করতে কী কী করতে পারেন নরেন্দ্র মোদী?

মমতাকে খুশি করতে কী কী করতে পারেন নরেন্দ্র মোদী?

কলকাতা, ২৬ মে- শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথগ্রহণ। আসতে পারছেন নাম প্রধানমন্ত্রী। কিন্তু প্রতিনিধি পাঠাচ্ছেন। আসছেন সংসদীয় বিষয়ক মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু।

মমতা বন্দ্যোপাধ্যায়কে খুশি রাখতে চান নরেন্দ্র মোদী। এটা ইতিমধ্যেই স্পষ্ট। রাজনৈতিক স্বার্থেই এই প্রয়োজন। শুধু মমতা বন্দ্যোপাধ্যায় নন, রাজ্যসভায় দুর্বল মোদী সরকারের কাছে সমান গুরুত্বপূর্ণ জয়ললিতাও। জয়ললিতার হাত লোকসভায় ৩৮টি আসন। আর মমতার হাতে ৩৪টি আসন। লোকসভায় এই দুই নেত্রীর মিলিত সদস্য সংখ্যা এখন ৭২। রাজ্যসভায় তৃণমূল কংগ্রেস এবং এআইএডিএমকে দুই দলের হাতেই ১২টি করে আসন। সব মিলিয়ে শক্তি— ২৪। সংখ্যাটা আগামী দিনে আরও বাড়বে। এই দুই দলকে যেমন বিভিন্ন বিল পাশ করানোর জন্য সংসদে দরকার, তেমনই রাজনৈতিক কারণে কংগ্রেসের থেকে দূরে রাখা দরকার। তৃতীয় ফ্রন্টের সম্ভাবনা সম্পর্কেও সতর্ক থাকা দরকার বিজেপির।

এই অবস্থায় কেন্দ্রের কাছে সমান গুরুত্বপূর্ণ দুই নেত্রীই। তাই পশ্চিমবঙ্গে রাজ্য বিজেপি যতই বিরোধিতা করুক নরেন্দ্র মোদী, অমিত শাহরা দিদির কাছেই আসতে চাইছেন। রাজ্য সভাপতি দিলীপ ঘোষ যখন শপথগ্রহণ বয়কট করার হুমকি দিচ্ছেন তখন প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে সংসদীয় বিষয়ক মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু-র আসাটা একরকম চূড়ান্ত।

ইতিমধ্যেই রাজ্য যাতে পৃথক জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নিতে পারে সে জন্য অধ্যাদেশ এনে রাজ্যের পাশে দাঁড়িয়েছে মোদী সরকার। সব রাজ্য সুবিধা পেলেও এটি বাংলার জন্য বড় সমস্যা ছিল। নিউ টাউনকে স্মার্ট সিটির তালিকায় এনেও বার্তা দিয়েছে কেন্দ্র। আরও কী কী করতে পারে?

রাজ্যকে আর্থিক প্যাকেজ দেওয়া না গেলেও বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের ক্ষেত্রে রাজ্যকে বাড়তি সুযোগ দিতেই পারে কেন্দ্র। তেমন কোনও পথ নিতেই পারে মোদী সরকার। মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে রেলের যে সব প্রকল্প নেওয়া হয়েছিল সেগুলিতেও বাড়তি গুরুত্ব দিতে পারে কেন্দ্র। কলকাতা মেট্রো সম্প্রসারণের কাজেও গুরুত্ব বাড়বে বলেই মনে করা হচ্ছে। রাজ্যে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থার বিনিয়োগ বাড়ার সম্ভাবনাও আছে বলে মনে করা হচ্ছে।

আর/১২:০৪/২৬ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে