Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৬-২০১৬

সান্তা-বান্তার জোকস তো শুনেছেন। এই সান্তা-বান্তা আসলে কে তা জানলে মাথা ঘুরে যাবে

সান্তা-বান্তার জোকস তো শুনেছেন। এই সান্তা-বান্তা আসলে কে তা জানলে মাথা ঘুরে যাবে

সান্তা-বান্তার শুধু‌ যে বাস্তব অস্তিত্ব রয়েছে তা-ই নয়, এঁদের প্রকৃত পরিচয় জানলে আপনি রীতিমতো চমকে উঠবেন। জেনে নিন কী ইতিহাস লুকিয়ে রয়েছে এই দুই জনপ্রিয় চরিত্রের নেপথ্যে

সান্তা-বান্তার জোকস অতি জনপ্রিয়। এই দুই পঞ্জাবি ভদ্রলোকের বোকামির কাহিনিতে কে না হেসেছেন? কিন্তু কখনও কি মনে প্রশ্ন জেগেছে আপনার যে, কারা এই সান্তা আর বান্তা? এঁদের কি বাস্তব অস্তিত্ব আছে কোনও? এই প্রশ্নের উত্তরে বলা যায়, সান্তা-বান্তার শুধু‌ যে বাস্তব অস্তিত্ব রয়েছে তা-ই নয়, এঁদের প্রকৃত পরিচয় জানলে আপনি রীতিমতো চমকে উঠবেন। 

১৯৮৪ সালের ৩১শে অক্টোবর নিজের বাসভবনে দুই শিখ দেহরক্ষীর হাতে নিহত হন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধী। সেই দুই দেহরক্ষীর নাম মনে আছে? একজনের নাম ছিল সতওয়ন্ত সিং এবং অন্যজন ছিলেন বেয়ন্ত সিং। একটি পঞ্জাবি সংবাদপত্র দাবি করছে, এই সতওয়ন্ত ও বেয়ন্তের নামেরই সংক্ষিপ্ত রূপ হল সান্তা এবং বান্তা। সংবাদপত্রটির দাবি, ইন্দিরার মৃত্যুর পর দেশজোড়া শিখবিরোধী আবেগকে উস্কে দেওয়ার জন্যই সান্তা এবং বান্তা নামের দুটি চরিত্রকে তৈরি করা হয়, এবং পরিকল্পিতভাবে শিখদের নিয়ে হাসি-মস্করা শুরু‌ হয়। 

এই দাবি কতটা সত্য সে বিষয়ে অবশ্য ঐতিহাসিকরা স্পষ্ট করে কিছু বলতে পারছেন না। তবে সতওয়ন্ত ও বেয়ন্তের নামের সঙ্গে সান্তা ও বান্তা নামদুটির যে মিল রয়েছে এটা অস্বীকার করার উপায় নেই। সেক্ষেত্রে সংবাদপত্রটির দাবি যদি সত্যি হয় তবে সান্তা-বান্তা জোকসের হাসির আড়ালে রয়ে যাচ্ছে এক বেদনার ইতিহাস।

আর/১২:০৪/২৬ মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে