Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৫-২০১৬

'বর্ণবাদের' প্রতিবাদে ভারতে আফ্রিকা দিবস বয়কট

'বর্ণবাদের' প্রতিবাদে ভারতে আফ্রিকা দিবস বয়কট

নয়াদিল্লী,২৫ মে- দিল্লিতে বৃহস্পতিবারের নির্ধারিত আফ্রিকা দিবস বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন আফ্রিকার দেশগুলোর রাষ্ট্রদূতরা।

গত সপ্তাহে দিল্লিতে কঙ্গো থেকে আসা এক ছাত্রের হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে আফ্রিকার রাষ্ট্রদূতরা একযোগে এই সিদ্ধান্ত নিয়েছেন।

একুশে মে দিল্লির বসন্তকুঞ্জ এলাকায় অটোরিক্সা ভাড়া করা নিয়ে এক তর্কতর্কির সময় মাসোন্দা কেতাদা অলিভিয়েরকে পিটিয়ে গুরুতর জখম করা হয়। পরে হাসপাতালে তার মৃত্যু হয়। খবর-বিবিসি বাংলা।

আফ্রিকার দেশগুলোর রাষ্ট্রদূতদের পক্ষে এরিত্রিয়ার রাষ্ট্রদূত আলেম ওল্ডেমারিয়াম এক বিবৃতিতে বলেছেন, "সর্ব-সাম্প্রতিক ঘটনা সহ গত কবছর ধরে আফ্রিকান নাগরিকদের ওপর বেশ কিছু হামলার ঘটনা রাষ্ট্রদূতরা পর্যালোচনা করেছেন।"

বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, আফ্রিকান নাগরিকদের ওপর সাম্প্রতিক বেশ কিছু হামলার ঘটনা তদন্তে এবং অপরাধীদের বিচারে অবহেলা করা হয়েছে।

এরিত্রিয়ার রাষ্ট্রদূত বলেছেন, "নিরাপত্তা নিয়ে যে ধরণের ভীতি তৈরি হয়েছে, তাতে ভারতে আর কোনো ছাত্র না পাঠানোর জন্য আফ্রিকার সরকারগুলোকে সুপারিশ করা ছাড়া এখন আর কোনো উপায় নেই।"

বিবৃতিতে "বর্ণবাদ এবং আফ্রিকান ভীতির সমস্যা" মোকাবেলায় বিশেষ কর্মসূচি নেওয়ার জন্য ভারত সরকারকে অনুরোধ জানানো হয়েছে।

শুধু সরকার নয়, আফ্রিকানদের নিয়ে ভারতে "বিদ্বেষ এবং প্রচলিত নেতিবাচক ধারণা" দুর করতে রাজনীতিক, সুশীল সমাজ এবং মিডিয়ার প্রতিও আহ্বান জানিয়েছেন রাষ্ট্রদূতরা।

আফ্রিকার দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করার লক্ষ্য নিয়ে প্রতিবছর ২৬মে আফ্রিকা দিবস হিসাবে উদযাপনের জন্য গতবছর সিদ্ধান্ত নেয় ভারত সরকার।

দ্বিতীয় বছরেই বর্ণবাদের অভিযোগে এই বয়কটের সিদ্ধান্ত দিল্লির সরকারকে বিব্রত করবে সন্দেহ নেই।

আফ্রিকান রাষ্ট্রদূতদের সাথে কথা বলার জন্য পররাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী ভিকে সিংকে দায়িত্ব দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ টুইটারে এক বার্তায় লিখেছেন, ভারতে আফ্রিকান নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার প্রতিজ্ঞাবদ্ধ।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে