Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৪-২০১৬

শুধু মায়ের নাম দিয়েই পাসপোর্ট করা যাবে ভারতে

শুধু মায়ের নাম দিয়েই পাসপোর্ট করা যাবে ভারতে

নয়া দিল্লী, ২৪ মে- ভারতের নাগরিকরা এখন থেকে ‘বিশেষ পরিস্থিতির’ বিবেচনায় বাবার নাম ছাড়াই পাসপোর্ট করতে পারবেন। গতকাল শনিবার পাসপোর্ট সংক্রান্ত এক মামলায় এমন নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট।

দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, হাইকোর্টের নির্দেশে বলা হয়েছে, বিশেষ ক্ষেত্রে বাবা নয়, মায়ের নামই অভিভাবক হিসেবে গ্রহণযোগ্য হবে।

প্রসঙ্গত, কয়েকদিন আগে দেশটির একজন তার মেয়ের পাসপোর্ট করাতে গিয়ে বিপাকে পড়েন। পাসপোর্ট অফিস মেয়ের বাবার নাম বাধ্যতামূলক বলে জানায়। কিন্তু ওই মহিলা স্বামীর সঙ্গে ডিভোর্সের পর একাই মেয়েকে বড় করেছেন। তাই অভিভাবক হিসেবে বাবার নাম দিতে তার আপত্তি।

তার দাবি, মেয়েকে তিনি বড় করে তুলেছেন। স্বামী কিংবা বাবা হিসাবে যিনি কোনও দায়িত্বই যেখানে পালন করেনি।

তার প্রশ্ন, পাসপোর্টে কেন নামমাত্র বাবার নাম থাকবে? বিষয়টি নিয়ে তিনি দিল্লি হাইকোর্টে আবদেন করেন।

ওই মহিলার আবেদনটি বেশ গুরত্বের সাথে নেয় আদালত। পরে গতকালের শুনানিতে বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখে আদালত মহিলার বক্তব্যে সহমত পোষণ করে।

একই সঙ্গে স্থানীয় পাসপোর্ট অফিসকে নির্দেশ দেওয়া হয় অভিভাবকের নাম হিসেবে শুধু ওই মহিলার নামই গ্রাহ্য করতে৷ আর বর্তমান পরিস্থিতিতে সিঙ্গল অভিভাবকদের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে৷ তাই পাসপোর্ট সংক্রান্ত এই ধরণের মামলা গুরুত্ব সহকারে দেখা উচিত বলেও নির্দেশ দিয়েছে আদালত।

আর/১৫:১৪/২৪ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে