Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.4/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৪-২০১৬

সৌদির সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী বাংলাদেশ

সৌদির সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী বাংলাদেশ

রিয়াদ, ২৪ মে- বাংলাদেশের কৃষি খাতে সৌদি বিনিয়োগকে স্বাগত জানিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সৌদি আরবের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী বাংলাদেশ।

সৌদি আরবের এক্সপোর্ট প্রমোশন বিভাগের মহাপরিচালক এবং সৌদি-বাংলাদেশ ইন্ডাষ্ট্রিয়াল অ্যান্ড এগ্রিকালচারাল ইনভেস্টমেন্ট কোম্পানির চেয়ারম্যান আহমেদ এম. আল-ঘাননআমের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশের রপ্তানিকারকদের টেকনিক্যাল সাপোর্টের জন্য দুই দেশের মধ্যে জয়েন্ট টেকনিকেল কমিটি গঠন করা হলে উভয় দেশ উপকৃত হবে। কিছুদিনের মধ্যে জয়েন্ট কমিশনের ১১তম সভা অনুষ্ঠিত হবে। সেখাবে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা করা সম্ভব।

তোফায়েল আহমেদ বলেন, অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এখন দেশের গড় প্রবৃদ্ধি ৬ শতাংশের বেশি। ইতোমধ্যে নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি আমরা। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার লক্ষ্য বাস্তবায়নে কাজ করছে সরকার।

সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত ১৫তম ওআইসি ট্রেড ফেয়ারের উদ্বেধনী অনুষ্ঠানে যোগ দিতে সৌদি আরব গিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন বান্দার।

উদ্বোধনী অনুষ্ঠান চলাকালে রিয়াদের গভর্নরের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন তোফায়েল আহমেদ। ওই বৈঠকে সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী মজিদ বিন আব্দুল্লাহ আল কাসাবি, ওআইসির সেক্রেটারি জেনারেল ড. আয়াদ মাদানি উপস্থিত ছিলেন। এসময় ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এবারের মেলায় বাংলাদেশসহ ৩০টি দেশ অংশ গ্রহণ করছে। ১৫তম ওআইসি ট্রেড ফেয়ারে বাংলাদেশের প্যাভিলিয়ন উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এসময় রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মশি, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা, বাণিজ্যমন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) জাহির উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রায় ৩৬টি প্রতিষ্ঠান মেলায় তাদের পণ্য প্রদর্শন ও বিক্রয় করছে।

পরিত্র মক্কায় ওমরাহ হজ পালন এবং মদিনা শরীফ জিয়ারত শেষে আগামী ২৬ মে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দেশে ফিরবেন বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

আর/১৫:১৪/২৪ মে

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে