Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২৩-২০১৬

৩০ মে পৃথিবীর সবচেয়ে কাছে আসবে মঙ্গল

৩০ মে পৃথিবীর সবচেয়ে কাছে আসবে মঙ্গল

পৃথিবীর সবচেয়ে কাছের গ্রহ মঙ্গল। কাছের হলেও দুরত্ব যে খুব কাছাকাছি এমনটা নয়। ২০০৩ সালে মঙ্গল গ্রহ পৃথিবীর সবচেয়ে নিকটে সাড়ে ৩ কোটি মাইল দুরে অবস্থান করেছিল। এমনি একটি দিন আবার আসতে যাচ্ছে যেদিন মঙ্গল থাকবে পৃথিবী থেকে ৪ কোটি ৬৭ লক্ষ মাইল দূরে।

খালি চোখে রাতের আকাশে দেখা যাবে এই লাল গ্রহকে। ৩০ মে সোমবার রাতের আকাশে খোলা চোখেই দেখা যাবে এই গ্রহটিকে। প্রায় ১ সপ্তাহ কাছাকাছি অবস্থান করবে গ্রহটি। টেলিস্কোপ আরো কাছাকাছি দেখা যাবে লাল গ্রহটিকে।

গত ১৩ বছরে পৃথিবী থেকে মঙ্গলকে এত বড় আর উজ্জ্বলভাবে আর কখনও দেখা যাবে না বলেও উল্লেখ করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা । পরবর্তী ৩০০ বছরে মঙ্গল গ্রহকে এত কাছাকাছি দেখার কোন সম্ভাবনা নেই।  

৩০ মে মঙ্গল পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুতে আসবে গ্রিনিচ মিন টাইম (জিএমটি) ২২-এ।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, সূর্যকে একটি উপবৃত্তাকার কক্ষপথে আবর্তন করে মঙ্গল। সেই আবর্তনের সময় কখনও তা পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে আবার কখনও তা চলে আসে পৃথিবীর খুব কাছে। দূরে গেলে সেই অবস্থানকে বলা হয় এপি হেলিয়ন। কাছে এলে বলা হয় পেরি হেলিয়ন।

৩০ মে থেকে মঙ্গল গ্রহ যে অবস্থানে থাকবে তাকে বলা হয় পেরি হেলিয়ন অপজিশন। ওই দিন থেকে কয়েক সপ্তাহ ধরে সূর্য, পৃথিবী আর মঙ্গল থাকবে একই সরলরেখার উপরে। ফলে সূর্য ডুবলেই রাতের আকাশে ঝকঝকে অবস্থায় দেখা যাবে পৃথিবীর সবচেয়ে কাছে এসে পড়া লাল গ্রহটিকে। 

লাল গ্রহকে ঠিক রাতের কোন সময়ে দেখা যাবে এমন প্রশ্নের জবাবে জ্যোতির্বিজ্ঞানীরা জানান, এটা নির্ভর করবে পৃথিবীতে আমরা কে, কোথায় আছি তার উপর। সাধারণ ভাবে বলা যায়, মধ্য রাতে অত্যন্ত উজ্জ্বল ভাবে এই লাল গ্রহকে খালি চোখেই দেখা যাবে। ঘটনাটি অত্যন্ত বিরল কারণ মঙ্গল আমাদের পৃথিবীর সবচেয়ে কাছে আসবে আবার প্রায় ২৮১ বছর পর। ২২৮৭ সালে এমনটা আবার ঘটতে পারে। 

আর/১১:১৪/২৩ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে