Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-২২-২০১৬

পুলিশের ভয়ে চুল কেটে পুরুষ সাজছে ইরানি নারীরা

পুলিশের ভয়ে চুল কেটে পুরুষ সাজছে ইরানি নারীরা

তেহরান, ২২ মে- ইসলামী আইন শাসিত দেশের মধ্যে ইরানের নারীদেরকে বাধ্যতামূলক হিজাব পড়তে হয়। কোন নারী যদি হিজাব ছাড়া খোলা চুলে রাস্তায় বের হয় তখন ধর্মীয় পুলিশ তাদেরকে পাকড়াও করে শাস্তি দেয়। এর থেকেই কিছুতেই বের হতে পারছে না দেশটির নারীরা। কিন্তু এবার তারা চুল কেটে পুরুষদের মত করে বেশভূষা বদলাতে শুরু করেছে। 

তাছাড়া ইরানের সোশ্যাল মিডিয়ায় এই পরিবর্তন সবচেয়ে বেশী দেখা যাচ্ছে। সামাজিক মাধ্যম ইন্সটাগ্রামে বেশ কিছু ইরানি নারী হিজাব ছাড়াই ছবি পোস্ট করতে শুরু করেছে। অনেক ছবিতে দেখা গেছে নারীরা চুল কেটে ছোট করে ফেলেছেন আবার অনেকে পুরুষের পোশাকে সাজিয়েছেন নিজেদের। 

সাম্প্রতিক সময়ে ইরানের উত্তপ্ত ইস্যুগুলোর মধ্যে হিজাব একটি। নারীরা এই জোরপূর্বক আইনের বিরুদ্ধে প্রচারণা করতে শুরু করেছেন ইতিমধ্যেই। কারণ এটি লিঙ্গ বৈষম্যের ভিত্তিতে সৃষ্টি করা হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে নারীরা হিজাব না পরেই তেহরানের রাস্তায় হাঁটতে শুরু করেছে। এমনকি নারী অধিকার কর্মীরা বিদেশি নারী পর্যটকদের হিজাব ছাড়াই রাস্তায় চলাফেরার আর্জি করে আসছেন বহুদিন ধরে যাতে ব্যাপারটা আলোড়ন সৃষ্টি করতে পারে। কিন্তু এ ব্যাপারে কর্তৃপক্ষের প্রতিক্রিয়া নেতিবাচক এবং আক্রমণাত্মক। 

ইরানে হিজাবকে কি পরিমাণ গুরুত্ব দেয়া হয় তার প্রমাণ পাওয়া গেছে যখন একজন ইরানি নারী সাংসদ ও রাজনিতিবিদের হিজাব ছাড়া ছবি জনসম্মুখে বেরিয়ে পড়ায় পার্লামেন্ট ভবন থেকে বের করে দেয়া হয় তাকে। অথচ মজার বিষয় হচ্ছে তার সেই হিজাব ছাড়া ছবিটি আসলে ছিল নকল ছবি। 

গত সপ্তাহে হিজাব না পরে ছবি তুলে সেটা সামাজিক মাধ্যমে পোস্ট করার কারণে ৮ জন ইরানি মডেলকে গ্রেপ্তার করে পুলিশ। এদের একজন এমনকি রাষ্ট্রীয় টেলিভিশনে প্রকাশ্যে ক্ষমা পর্যন্ত চান। এতে করে ইরানের অনেক নারীই অন্তরালে যেতে শুরু করেছেন। আবার অনেকে দুর্ভোগের হাত থেকে বাঁচার জন্য চুল কেটে পুরুষালি বেশ নিতে শুরু করেছেন। 

এফ/২০:১০/২২মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে