Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.4/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২২-২০১৬

শবে বরাতে যা বর্জনীয়

শবে বরাতে যা বর্জনীয়

লাইলাতুল বরাতে মুমিন বান্দাদের প্রতি আল্লাহর বিশেষ অনুগ্রহ বর্ষিত হয়। মানুষের ভালো-মন্দ কর্মের হিসাব বা আমলগুলো আল্লাহর দরবারে পেশ করা হয়। 

শবে বরাতে আল্লাহ তা’আলা ক্ষমা প্রার্থনাকারীদের ক্ষমা করেন এবং বিপদগ্রস্ত ব্যক্তিদের উত্তরণের পথ দেখান। এ জন্য মুসলমানদের কাছে শবে বরাত বিশেষভাবে গুরুত্বপূর্ণ। তাই মহান এই রাতে পালনীয় নয় এমন সব কাজ থেকে মুসলমানদের বিরত থাকা উচিৎ।   

শবে বরাতের বর্জনীয় কাজ
শবে বরাত উপলক্ষে মোমবাতি জ্বালানো, আতশবাজি ও পটকা ফোটানো নিষিদ্ধ। এগুলো বেদায়াত ও গুনাহের কাজ। এ সকল কাজ সকল মুসলমানদের পরিত্যাগ করতে হবে। যাতে করে শান্তি-শৃঙ্খলা বজায় থাকে এবং সকল মুসলিম বাংলাদেশ তথা বিশ্বের সকল ন্যায়-নিষ্ঠাবান নর-নারীর জন্য দোয়া করতে পারে।

আল্লাহ রাব্বুল আলামিন আমাদেরকে যে জন্য সৃষ্টি করেছেন সে সম্পর্কে আল-কুরআনের সূরা জারিয়ার ৫৬ নম্বর আয়াতে তিনি বলেন,  ‘ওমাখালাকতুল জিন্নাহ ওল ইনসা ইল্লা লিয়াবুদুন’ অর্থাৎ, আমি জ্বিন ও মানুষকে একমাত্র আমার ইবাদত করবার জন্য সৃষ্টি করেছি। 

এ প্রসঙ্গে সূরা আনয়াম ১৬২ নম্বর আয়াতে আল্লাহ তায়ালা যে আয়াত নাজিল করেছেন তার অর্থে বলা হয়েছে, ‘‘আমার নামাজ, আমার কোরবানি, আমার জীবন, আমার মৃত্যু সবকিছু এ সারা জাহানের প্রতিপালকের জন্য, যেহেতু কেয়ামতের দিন আমাদের আমলনামা আল্লাহ রাব্বুল আলামিন আমাদের নিকট দেবেন এবং মহান আল্লাহ আমলনামা হাতে দিয়ে বলবেন, ‘ইকরা কিতাবাকা কাফাবি নাফসিকাল ইয়াওমা আলাইকা হাসিবা’ পড়ো নিজের কর্ম তালিকা সম্পর্কে, তোমার নিজের হিসাব পড়ার জন্য আজ তুমি নিজেই যথেষ্ট। (সূরা বনী ইসরাইলের ১৪ নম্বর আয়াত)

আর/১৬:১৪/২১ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে