Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-২১-২০১৬

রাষ্ট্রহীনতা দূরীকরণে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ

রাষ্ট্রহীনতা দূরীকরণে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ

ঢাকা, ২১ মে- নাগরিকত্ব, রাষ্ট্রহীনতাসহ বিভিন্ন বিষয়ে বিদ্যমান সমস্যাবলি চিহ্নিত করার ক্ষেত্রে গণমাধ্যমকর্মীদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। তাই এসব বিষয়ে একটি রাষ্ট্রকে সঠিক পথে পরিচালনায় গণমাধ্যমকর্মীরা বিশেষ অবদান রাখতে পারে।

শনিবার (২১ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘রাষ্ট্রহীনতা দূরীকরণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক কর্মশালায় আয়োজকরা এসব মন্তব্য করেন।

ইউনাইটেড নেশানস হাই কমিশনার ফর রিফিউজিস (ইউএনএইচসিআর) এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ স্টিনা লুংডেল বলেন, ‘জাতীয়তা সনদ বা পরিচয়পত্র না থাকায় শিক্ষা বা স্বাস্থ্যের মতো মৌলিক সেবা থেকে বঞ্চিত হন অনেকে। রাষ্ট্রহীন ব্যক্তিদের সমস্যাগুলো সচরাচর দেখা যায় না। যেসব আইন ও নীতিমালার ফলে কোনো ব্যক্তি বা গোষ্ঠী তার নাগরিক অধিকার হারায়, তা অনুসন্ধান করে মানুষের দুর্ভোগ ও বৈষম্য লাঘবে এবং রাষ্ট্র্রহীনতার ঝুঁকি হ্রাসে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে গণমাধ্যম।’
 
তিনি আরও বলেন, ‘দশ বছরের মধ্যে রাষ্ট্র্রহীনতা নির্মূল করতে ২০১৪ এর নভেম্বরে বিশ্বব্যাপী প্রচারণা শুরু করে ইউএনএইচসিআর। বিদ্যমান পরিস্থিতির সমাধানে এবং নতুন ঘটনার উত্থান প্রতিরোধে জাতিসংঘ, বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থা, সুশীল সমাজ ও রাষ্ট্র্রহীন ব্যক্তিদের সুরক্ষায় সকলেরই সমর্থন দেয়া উচিত।’

সিনিয়র সাংবাদিক কাজী আবদুল হান্নান বলেন, ‘নাগরিকত্ব, রাষ্ট্রহীনতাসহ বিভিন্ন বিষয়ে বিদ্যমান সমস্যাবলি চিহ্নিত করার ক্ষেত্রে গণমাধ্যমকর্মীদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। একটি রাষ্ট্রকে সঠিক পথে পরিচালনায় গণমাধ্যমকর্মীরা বিশেষ অবদান রাখতে পারে। রিপোর্টিং-এ তথ্য প্রকাশের ক্ষেত্রে সচেতনতা ও বস্তুনিষ্ঠতা থাকতে হবে।’

এছাড়া কর্মশালায় আলোচকগণ নাগরিকত্ব, সার্বভৌমত্ব ও রাষ্ট্রীয় অধিকার নিয়ে বিষয়ভিত্তিক আলোচনা করা হয়। এ সময় রাষ্ট্রহীনতা, ছিটমহলবাসীর নাগরিকত্ব, রিফিউজি, নাগরিকত্ব আইন নিয়ে গণমাধ্যম কি ধরনের ভূমিকা রাখতে পারে তার গুরুত্ব আলোচনা করা হয়। রাষ্ট্র্রহীনতার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সুরক্ষা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ওপর কর্মশালায় গুরুত্বারোপ করা হয়।

কর্মশালায় ইউএনএইচসিআর-এর পক্ষ থেকে জানানো হয়, বর্তমানে বিশ্বজুড়ে ১০ মিলিয়ন মানুষ রাষ্ট্রহীন। তারা কোনো দেশেরই নাগরিক নন।

কর্মশালায় ইউনাইটেড নেশানস হাই কমিশনার ফর রিফিউজিস (ইউএনএইচসিআর) এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ স্টিনা লুংডেল ছাড়াও উপস্থিত ছিলেন- এলআরএফ-এর সাধারণ সম্পাদক বাসস-এর সিনিয়র রিপোর্টার (আইন) দিদারুল আলম দিদার, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) যুগ্ম সম্পাদক বাসস এর সিনিয়র রিপোর্টার সাজ্জাদ হেসেন ও সাংগঠনিক সম্পাদক দৈনিক ইনকিলাবের সাংবাদিক শেখ জামাল, এলআরএফ-এর যুগ্ম সম্পাদক মোহাম্মদ ইয়াছিন, সাংগঠনিক সম্পাদক ও এ কর্মশালা সংক্রান্ত কমিটির আহ্বায়ক ফজলুল হক মৃধা, দপ্তর সম্পাদক আরাফাত মুন্না, নির্বাহী পরিষদ সদস্য আলমগীর হোসেন, জান্নাতুল ফেরদৌস পান্না ও তানভীর আহমেদ।

প্রসঙ্গত, আইন-আদালত, সংবিধান ও মানবাধিকার সংক্রান্ত সাংবাদিকদের সংগঠন ল’রিপোর্টার্স ফোরাম (এরআরএফ) এর সদস্যদের নিয়ে জাতিসংঘ শরণার্থী সংক্রান্ত সংস্থা ইউএনএইচসিআর এ কর্মশালা আয়োজন করে। শনিবার দ্বিতীয় ও শেষ দিনের মতো এ কর্মশালা অনুষ্টিত হয়। এলআরএফ-এর ৩৫ জন সদস্য এ কর্মশালায় অংশ নেন। এর আগে গত ২৩ এপ্রিল প্রথম দফায় এলআরএফ-এর আরো ৪০ জন সদস্য অংশ নেয়।

কর্মশালায় স্বাগত বক্তব্য ও সভাপতিত্ব করেন সুপ্রিমকোর্ট ল’রিপোর্টাস ফোরামের (এলআরএফ) সভাপতি আশুতোষ সরকার। কর্মশালায় বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেন সিনিয়র সাংবাদিক কাজী আব্দুল হান্নান, ইউএনইচসিআরের এক্স্রটারনাল রিলেশনস কর্মকর্তা ফারহিন খান, বাংলাদেশের সহকারী প্রটেকশন অফিসার ফাহমিদা করিম ও আইনজীবী সৌভিক দাস তমাল।

আর/১৭:১৪/২১ মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে