Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২১-২০১৬

ঘুমের মধ্যে নাক ডাকে যে কারনে

ঘুমের মধ্যে নাক ডাকে যে কারনে

ঘুমের মধ্যে নাক ডাকার কারণ হিসাবে আমরা সাধারনণত জানি, ভুল পজিশনে শোবার জন্য মানুষ নাক ডাকে। তবে এটি প্রধান কারণ নয়। শোবার ভুল পজিশনের কারণে যে নাক ডাকে, সে প্রতিদিন নাক ডাকে না। মানুষ প্রতিদিন সারাক্ষণ একই ভাবে ঘুমায় না। তাই ভুল পজিশনে শোবার জন্য কিছু সময়ের জন্য নাসিকাগর্জন করতে পারে, তবে কখনোই প্রতিদিন তা হবে না।

নাক ডাকার প্রধান কারণ হলো, গলবিলের সংকোচন (Pharyngeal Occlusion)। আমাদের জাগ্রত অবস্থায় গলবিলের পেশীগুলো টানটান হয়ে থাকে। ঘুমের মধ্যে পেশী গুলো শিথিল হয়। একারণে গলবিলের যে রাস্তাটা দিয়ে বাতাস যায় সেই রাস্তাটা সংকুচিত হয়। ফলে শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয়, এমনকি যাদের এ সমস্যা আছে তাদের ঘুম পর্যন্ত ভেঙে যেতে পারে। এই অবস্থাকে বলে Sleep Apnoea (সহজ বাংলায় ঘুমের মধ্যে দমবন্ধ হয়ে আসা) তবে এ সমস্যা সবার হয় না কারণ, সবার পেশী অত শিথিল হয় না। তবে যাদের হয় তাদের সংখ্যাও কম নয়। ৪০% পুরুষ আর ২০% নারী এ কারণে নাক ডাকেন। এ বিষয়ে আরো কিছু তথ্য:

১) নারীদের তুলনায় পুরুষদের নাক ডাকার সম্ভাবনা প্রায় দ্বিগুণ।

২) আপনি মোটা হলে, তখন গলবিলের আশেপাশের ফ্যাট আপনার গলবিলের ব্যাসার্ধ এমনিতেই কমিয়ে দিবে।

৩) পারিবারিক বা জিনগত কারণে আপনার গলবিল ভিন্ন রকম হতে পারে।

৪) অ্যলকোহল কিংবা ঘুমের ঔষধ খেলে এরকম হতে পারে। কারণ আপনার পেশীগুলোকে তারা বেশি শিথিল করে দিবে।

৫) স্ট্রোক হলে।

৬) এক্রোমেগালি (গ্রোথ হরমোন বেশি হলে)

৭) হাইপোথাইরয়েডিজম (থাইরয়েড গ্ল্যান্ড কম কাজ করলে)

৮) এছাড়াও type-ii ডায়াবেটিস, ইন্সুলিন রেজিস্ট্যান্স এর সাথেও সম্পর্ক আছে নাক ডাকার। এছাড়া গলবিলের গঠনের ত্রুটির কারণেও নাক ডাকতে পারে। নাকের কোন পলিপ, নাকের দেয়ালের একপাশে চেপে যাওয়ার কারণেও নাক ডাকতে পারে।

তবে এইসব কারণে নাক ডাকার হার খুব কম। যেসব সমস্যা হতে পারে:
১) ঘুমে ব্যাঘাত হতে পারে, ব্যাপারটা এতোটাই তীব্র পর্যায়ে চলে যায় যে রোগীর স্বাভাবিক জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হয়।

২) সারাদিন ঝিমুনি ভাব হতে পারে। এর কারণে ড্রাইভিং করা বন্ধ রাখতে হয়, পড়াশুনার ব্যাঘাত ঘটে।

৩) পারিবারিক অশান্তি হয়। ৪) ফুসফুসে অসুখ যেমন COPD থাকলে রেস্পিরেটরী ফেইলর হতে পারে। যা করতে হবে: এর খুব ভালো চিকিৎসা আছে। ঘুমের আগে একটা মাস্ক ব্যবহার করা যেতে পারে, যেটা সার্বক্ষণিক পজিটিভ প্রেসার দিয়ে নালীকে খোলা রাখে। এছাড়া ম্যান্ডিবল এডভান্সমেন্ট ডিভাইসও উপকারি। তবে সার্জারিতে তেমন লাভ হয় না।

এফ/০৭:৫৭/২১মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে