Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২০-২০১৬

ভারতে এমন একটি গ্রামও রয়েছে! এই গ্রামের গল্প শুনলে অবিশ্বাস্য মনে হবে

ভারতে এমন একটি গ্রামও রয়েছে! এই গ্রামের গল্প শুনলে অবিশ্বাস্য মনে হবে

কোহিমা, ২০ মে- এই গ্রামের সঙ্গে পরিচয় করতে হলে আপনাকে যেতে হবে নাগাল্যান্ডে। গ্রামের নাম খোনোমা। এই গ্রামের বৈশিষ্ট্য বেনজির। এমন ঘটনা ভারতের অন্য কোথাও ঘটে কি না, সন্দেহ রয়েছে।

স্বাগত আপনাকে খোনোমায়। নাগাল্যান্ড বলে ভাবার কারণ নেই যে দুর্গম। যাওয়া একটি কষ্টসাধ্য, কিন্তু একেবারে দুর্গম নয়। ডিমাপুর পর্যন্ত রেল বা বাস। তার পরে সেখান থেকে গাড়িতে খোনোমা। তবে আগেভাগে জানিয়ে রাখা ভাল যে, এই গ্রামে ঢুকতে হলে আপনাকে বিশেষ লাইসেন্স নিতে হবে।

সমুদ্র থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার ফিট উপরে অবস্থিত খোনোমা নাগাল্যান্ডের রাজধানী কোহিমা থেকে মোটামুটি ২০ কিলোমিটার দূরে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ না-হয়ে উপায় নেই। কিন্তু খবর এখানে নয়। খবর অন্যত্র।

৭০০ বছরের এই গ্রামে আঙ্গামি উপজাতির বাস। আঙ্গামির পুরুষরা তাঁদের সাহস এবং মার্শাল আর্টস-এ পারদর্শিতার জন্য বিখ্যাত। এহেন গ্রামে শিকার করা নিষিদ্ধ! চমকের এখানেই শেষ ভাবছেন? আরও বড় চমক রয়েছে। এই গ্রামের জঙ্গলে গাছ কাটা নিষেধ। তবে এটা কিন্তু এই গ্রামের ট্র্যাডিশন নয়। ১৯৯০-এর দশকে যে হারে এখানে গাছ কাটা পড়ছিল, তাতে পরিবেশ নিয়ে চিন্তিত হয়ে পড়েন গ্রামবাসীরা। তাঁরা নন, এই গাছ কাটায় যুক্ত ছিল মূলত বহিরাগতরা। যারা মুনাফার জন্য জঙ্গল ধ্বংস করছিলেন বলে অভিযোগ।

এর পরেই গ্রামবাসীরা প্রশাসনের দ্বারস্থ হন। এই জঙ্গল তাঁরা নিজেরা পাহারার ব্যবস্থা করেছিলেন। পরিবেশ সচেতনতা নিয়ে শহরে বসে হয়তো অনেক কথাই বলা যায়। কিন্তু এইভাবে বুক দিয়ে প্রকৃতিকে আগলে রাখতে দেখা যায় ক’জনকে?

এফ/২৩:১১/২০মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে