Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৯-২০১৬

স্কুলের মাঠে ৪০০ বছরের পুরনো কবরের সন্ধান

স্কুলের মাঠে ৪০০ বছরের পুরনো কবরের সন্ধান

ওয়াশিংটন, ১৯ মে- যুক্তরাজ্যের এডিনবরোর একটি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠে সন্ধান পাওয়া গেছে ৪০০ বছরের পুরনো একটি সমাধিক্ষেত্র। এই সমাধিতে শিশু ও প্রাপ্ত বয়স্ক মানুষের দেহাবশেষ মিলিয়ে মোট ৯টি কফিনের অস্তিত্ব খুঁজে পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এগুলো ১৫ থেকে ১৭ শতকের কোন এক সময়ের।

এডিনবরোর লেইথ এলাকায় অবস্থিত সেন্ট ম্যারি'স প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠে নতুন একটি স্কুল ভবন নির্মানের জন্য খনন করতে গেলে বেরিয়ে পড়ে এই পুরনো কবর। প্রত্নতাত্ত্বিকরা অবশিষ্টাংশ পরীক্ষা করছেন। তাদের প্রাথমিক ধারণা এগুলো প্লেগ রোগে আক্রান্ত মানুষের লাশ। 


এডিনবরো সিটি কাউন্সিলের প্রত্নতত্ত্ববিদ লওস্যান বলেন,‘লেইথ এবং তার আশেপাশের এলাকাগুলোর প্রত্নতাত্ত্বিক ইতিহাস খুবই সমৃদ্ধ। মাটি খুঁড়ে যে সমাধিক্ষেত্রটি পাওয়া গেছে তা সম্ভবত ১৫ কিংবা ১৭ শতকের। ওই অঞ্চলে এই ধরনের সমাধিক্ষেত্র খুঁজে পাওয়াটা অস্বাভাবিক কিছু নয়। অনুসন্ধানে আরো অনেক তথ্য বেরিয়ে আসবে। তখন আরো নির্ভরযোগ্য তথ্য পাওয়া যাবে।’

খননকৃত জায়গাটি এখন পরিবেষ্টনের মাধ্যমে রাখা হয়েছে। স্কুলের খনন কাজ সাময়িকভাবে বন্ধ রাখা হলেও তা অনুসন্ধানের জন্য প্রত্নতাত্ত্বিকদের গবেষণার কাজ চালিয়ে যাচ্ছে। গবেষণা কাজ শেষ না হওয়া পর্যন্ত  স্কুলের ভবন নির্মানের কাজ বন্ধ থাকবে। আগামী জুনের মধ্যে খননকৃত জায়গাটির অনুসন্ধান প্রক্রিয়া শেষ হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পরে যথারীতি স্কুলের ভবন তৈরির কাজ শুরু হবে।

আর/১০:১৪/১৯ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে